মুম্বাইয়ে সিরিজ বোমা: ইয়াকুবের সামনে ফাঁসির দড়ি

ভারতের সুপ্রিম কোর্ট চূড়ান্ত আপিল খারিজ করে দেওয়ায় ১৯৯৩ সালে মুম্বাইয়ে সিরিজ বোমা হামলায় মৃত্যুদণ্ডপ্রাপ্ত ইয়াকুব মেমনের সাজা কার্যকরে আর কোনো বাধা রইল না।

>>রয়টার্স
Published : 21 July 2015, 02:49 PM
Updated : 21 July 2015, 03:07 PM

মঙ্গলবার ভারতের সুপ্রিম কোর্ট তার দণ্ড বাতিলের চূড়ান্ত আবেদন নাকচ করার পর আগামী ৩০ জুলাই ইয়াকুবের মৃত্যুদণ্ড কার্যকরের ঘোষণা দিয়েছে মহারাষ্ট্র রাজ্য সরকার।
 
১৯৯৩ সালে মুম্বাইয়ের (তখন বোম্বে নামে পরিচিত ছিল) শেয়ার বাজার, একটি জনপ্রিয় সিনেমা হল ও দুটি মার্কেটে সিরিজ বোমা হামলা চালানো হয়, যাতে অন্তত ২৫৭ জন নিহত হয় এবং ৭১৩ জন আহত হন। 
 
ইয়াকুবের ভাই ‘টাইগার’ মেমন এবং মাফিয়া ডন দাউদ ইব্রাহিম ওই হামলার মূল পরিকল্পনাকারী ছিলেন বলে পুলিশের ধারণা। 
 
কয়েক মাস আগে ভারতে সাম্প্রদায়িক দাঙ্গায় মুসলমানদের হত্যার প্রতিশোধ নিতেই ওই হামলা চালানো হয়। ‘টাইগার’ মেমন ও দাউদ ইব্রাহিম পলাতক এবং কথিত আছে তারা পাকিস্তানে আছেন।
 
এ মামলায় সাজাপ্রাপ্ত অন্যদের শাস্তি কমে যাবজ্জীবন হয় ২০১৩ সালে। তবে ‘হামলা পরিকল্পনায় গুরুত্বপূর্ণ ভূমিকার’ দায়ে ইয়াকুব মেমনের ২০০৭ সালে পাওয়া মৃত্যুদণ্ড বহাল রাখে ‍মুম্বাইয়ের বিশেষ আদালত।  
 
বর্তমানে তিনি নাগপুরের একটি কারাগারে বন্দি আছেন।
 
ইয়াকুবের ভাই ‘টাইগার’ মেমন ১৯৯৩ সাল থেকেই পলাতক। নিজেকে নির্দোষ প্রমাণ করতে ১৯৯৪ সালে পাকিস্তান থেকে ভারতে ফিরে আসেন ইয়াকুব। এর কয়েকদিন পরই তাকে আটক করা হয়। 
 
ইয়াকুবের দাবি, তিনি আত্মসমর্পণ করেন। আর পুলিশের পক্ষ থেকে তাকে গ্রেপ্তারের কথা বলা হয়।
 
ইয়কুবের আপিল নাকচ হওয়া ‘হতাশাজনক এবং পশ্চাদমুখী পদক্ষেপ’ আখ্যা দিয়ে এর সমালোচনা করেছে মৃত্যুদণ্ডবিরোধী প্রচারণায় থাকা অ্যামনেস্টি ইন্টারন্যাশনাল।