উৎসবের আগে ত্বকের যত্ন

নিজেকে সুন্দর করে তুলতে যে কোনো উৎসবের আগে প্রায় সব বয়সি মেয়ে ছোটেন পার্লারে। ফেইশল করা, হেয়ার কাট, হেয়ার ট্রিটমেন্ট, চুল রং করানো, চুল স্ট্রেইট বা কার্ল করা ইত্যাদি করতেই সময় ব্যয় করেন অনেকেই।

ইরা ডি. কস্তাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 July 2015, 11:44 AM
Updated : 9 July 2015, 11:44 AM

তবে পার্লারে একদিনের যত্নের পাশাপাশি ঘরোয়া কিছু যত্ন ত্বক উৎসবের দিনে সুন্দর করে তুলতে সাহায্য করবে।

এই সময় ত্বকের বিশেষ যত্নের বিষয়ে পরামর্শ দিয়েছেন বিউটি পার্লার ‘রেড’য়ের কর্ণধার আফরোজা পারভীন।

আফরোজা বলেন, “ঈদে বা যেকোনো উৎসবের দিন সুন্দর করে নিজেকে উপস্থাপন করার জন্য আগেই কিছু প্রস্তুতি নেওয়া দরকার। তাই পার্লারের পাশাপাশি ঘরেও কিছু পরিচর্যা করা প্রয়োজন।”

ঘরোয়াভাবে তৈরি একটি প্যাক ব্যবহার করে সাধারণ ফেইশল করার উপায় জানান আফরোজা পারভীন।

প্রথমে লোশন বা ম্যাসাজ ক্রিম দিয়ে ত্বক ভালোভাবে মালিশ করে নিতে হবে। এতে চাইলে খানিকটা স্ক্রাব বা চালের গুঁড়া মিশিয়ে ম্যাসাজ করেলে মৃত কোষ ও ব্ল্যাক হেডস দূর হবে। এরপর মুখে খানিকটা বরফ ঘষে নিয়ে প্যাক লাগাতে হবে।

এই প্যাক তৈরি করতে প্রয়োজন হবে টক দই, চালের গুঁড়া, বেসন, মধু এবং কাঁচাদুধ। প্রতিটি উপাদান প্রয়োজন মতো নিয়ে কাঁচাদুধ মিশিয়ে ঘন একটি পেস্ট তৈরি করে লাগিয়ে ২০ মিনিট অপেক্ষা করে ভালোভাবে পরিষ্কার পানি দিয়ে ধুয়ে ফেলতে হবে।

এটা মুখের পাশাপাশি হাত ও পায়ের জন্যও উপকারী।

তাছাড়া একটি পাকা-কলা, দেড় টেবিল-চামচ কাঁচাদুধ মিশিয়ে পেস্ট তৈরি করতে হবে। এই মিশ্রণ লাগিয়ে ২০ থেকে ২৫ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলতে হবে।

উৎসবের এক বা দুদিন আগে অনেক সময়ই ত্বকে অনাকাঙ্ক্ষিত ব্রণ দেখা যায়।

ব্রণ দ্রুত সারিয়ে তুলতে, ব্রণের উপর বরফ চেপে ধরে রাখার পরামর্শ দেন আফরোজা পারভীন। তাছাড়া বাজারে পাওয়া বিভিন্ন অ্যাকনে জেলও ব্যবহার করা যেতে পারে। তবে ব্রণ দূর করতে বরফ বেশি উপকারী বলে মনে করেন এই রূপবিশেষজ্ঞ।

তিনি বলেন, “ত্বকে ময়লা জমে এবং ত্বক যখন গরম হয়ে যায় তখনই ব্রণ বেশি হয়। তাই বরফ বেশ কার্যকরী। ব্রণের উপর কেউ যদি তিন থেকে চারটি বরফ কিছুক্ষণ পর পর চেপে ধরে রাখেন তাহলে তার ব্রণের আকার ছোট হয়ে ত্বকের সঙ্গে মিলিয়ে যাবে। আর এর কোনো পার্শ্বপ্রতিক্রিয়াও নেই।”

ব্ল্যাক হেডসের সমস্যা থাকলে লোশন বা ক্রিমের সঙ্গে চালের সুজি মিশিয়ে দুই থেকে তিন মিনিট মুখ মালিশ করার পরামর্শ দেন আফরোজা পারভিন। তাছাড়া চালের সুজি, হলুদগুঁড়া, মুলতানি মাটি এবং পানি মিশিয়ে একটি পেস্ট তৈরি করে তা ত্বকে খানিকটা মালিশ করে কিছুক্ষণ অপেক্ষা করতে হবে। এতেও ব্ল্যাক হেডস সমস্যা কিছুটা দূর হবে।

মুখের ত্বকের পাশাপাশি হাত ও পায়ের যত্নও নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ।

হাত ও পা পরিষ্কার করতে কুসুম গরম পানিতে খানিকটা শ্যাম্পু, এক চিমটি লবণ ও এক কাপ ভিনিগার মিশিয়ে কিছুক্ষণ হাত ও পা চুবিয়ে রাখতে হবে।

এরপর হাত ও পা ভালোভাবে ডলে উপরে দেওয়া যে কোনো একটি প্যাক বা মুলতানি মাটি, খানিকটা লেবুর রস, মধু ও পানি দিয়ে মিশিয়ে ঘন পেস্ট তৈরি করে হাত ও পায়ে মেখে শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করতে হবে।

শুকিয়ে গেলে ভালোভাবে ধুয়ে মুছে ফেলুন। এরপর ত্বকের সঙ্গে মানানসই লোশন বা ক্রিম লাগিয়ে নিতে হবে।

ঈদের আগে নানান ব্যস্ততায় নিজের যত্ন নেওয়া প্রায়ই হয়ে ওঠে না। ফলে ত্বক হারায় সৌন্দর্য। ব্রণ ও র‌্যাশের মতো সমস্যাও দেখা দেয়। তবে কিছুটা সময় বের করে ত্বকের যত্ন নেওয়া গেলে ঈদের দিন নতুন পোশাকে নিজেকেও সুন্দর করে উপস্থাপন করা সম্ভব।

ছবি: সৌজন্যে কে ক্র্যাফট। মডেল: রিবা।