স্পাইসি সুইস রোল

মজার নাস্তা।

লাইফস্টাইল ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 August 2015, 11:43 AM
Updated : 9 August 2015, 11:43 AM

রেসিপি দিয়েছেন আনিসা হোসেন।

উপকরণ

খামিরের জন্য: ময়দা ১ কাপ। সুজি ২ টেবিল-চামচ। লবণ আধা চা-চামচ। তেল আড়াই টেবিল-চামচ। পানি ৫,৬ টেবিল-চামচ।

পুরের জন্য: সিদ্ধ আলু ৪,৫টি মাঝারি আকারের (লবণ দিয়ে সিদ্ধ করা)৷ সিদ্ধ মটরশুঁটি আধা কাপ (লবণ দিয়ে সিদ্ধ করা)। আস্তজিরা আধা টেবিল-চামচ। ধনিয়া আধা টেবিল-চামচ। শুকনা মরিচ ৩,৪টি (একসঙ্গে টেলে গুঁড়া করে নিতে হবে)। কাঁচামরিচ-কুচি, স্বাদ মতো। ধনিয়াপাতার কুচি স্বাদ মতো। লেবুর রস আধা টেবিল-চামচ। বিরিয়ানির মসলাগুঁড়া বা গরম মসলাগুঁড়া ১ চা-চামচ। একটি ডিমের কুসুম। লেবুর রস আধা চা-চামচ। একটু লবণ (যদি প্রয়োজন হয়)।

সিদ্ধ আলু এবং মটরশুঁটির সঙ্গে ভালো করে সব উপকরণ মথে নিন। এভাবে পুর তৈরি হয়ে যাবে।

ভাজার জন্য লাগবে: তেল (হালকা ডুবো তেল) পরিমাপ মতো৷ একটি ডিমের সাদা অংশ৷

পদ্ধতি

খামিরের উপকরণগুলোর মধ্যে ময়দা, সুজি, লবণ, তেল আগে ভালো করে মিশিয়ে নিয়ে অল্প অল্প করে পাঁচ থেকে ছয় টেবিল-চামচ পানি দিয়ে খামির তেরি করে নিতে হবে৷

তৈরি করা খামিরের উপর ভেজা কাপড় বা টিস্যু দিয়ে ২০ মিনিট ঢেকে রাখুন। ২০ মিনিট পর খামির ভালো করে মথে নিয়ে খামিরটা দুই ভাগ করে নিন।

রুটি বেলার পিঁড়িতে একটু তেল মেখে একভাগ খামির, বড় রুটির মতো বেলে রুটির মাঝখানে বেশি করে পুর দিয়ে, চামচ দিয়ে রুটির চারপাশে পুর বিছিয়ে দিতে হবে৷

এখন রুটির এক দিক থেকে রোলের মতো করে আস্তে আস্তে দুই হাত দিয়ে চেপে চেপে লম্বা রোল করুন। তৈরি করা সুইস রোল এক পাশ থেকে চাকু দিয়ে গোল করে কেটে নিন্।

এভাবে নয় টুকরা হবে৷ কাটা সুইস রোলগুলো হাতের তালুতে নিয়ে মাঝখানে হালকাভাবে চেপে চ্যাপ্টা সুইস রোল তৈরি করুন। কড়াইতে তেল হালকা গরম হলে তৈরি করা স্পাইসি সুইসরোলগুলো ডিমের সাদা অংশে ডুবিয়ে তেলে দিয়ে মাঝারি আঁচে ভাজতে হবে হালকা বাদামি রং না হওয়া পর্যন্ত।

ভাজা স্পাইসি সুইস রোল তেল থেকে তুলে টিস্যু পেপারে রেখে গরম গরম রোল পরিবেশন করুন  টমাটো সস বা সালাদের সঙ্গে।

সমন্বয়ে ইশরাত মৌরি।