নওগাঁয় মৃত্যু নিয়ে ফিরেছে নিপা

দেশে আবারও নিপা ভাইরাস সংক্রমণের খবর পাওয়া গেছে; গত এক সপ্তাহে নওগাঁয় এ ভাইরাসে আক্রান্ত তিনজনের মধ্যে দুইজনের মৃত্যু হয়েছে।

জ্যেষ্ঠ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Feb 2015, 07:01 AM
Updated : 3 Feb 2015, 11:07 AM

নিপা আক্রান্তদের পরীক্ষা করতে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) একটি দল ইতোমধ্যে নওগাঁর ওই এলাকায় গেছে।

সাধারণত শীতকালে বাদুরের মাধ্যমে খেঁজুরের রস থেকে মানুষে এই ভাইরাস সংক্রমিত হয়। আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে এলেও এ ভাইরাসের সংক্রমণ হতে পারে।

নিপা ভাইরাসের সংক্রমণ থেকে রক্ষা পেতে শীত মৌসুমে (ডিসেম্বর থেকে এপ্রিল) কাঁচা খেঁজুরের রস পান করা থেকে বিরত থাকার পরামর্শ দিয়েছেন চিকিৎসকরা।

আইইডিসিআরের পরিচালক মাহমুদুর রহমান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “আমরা সবসময়ই মানুষকে কাঁচা খেজুরের রস পান না করার পরামর্শ দিয়েছি।”

গবেষণায় দেখা গেছে, বাদুরের খাওয়া ফল রসের হাঁড়িতে পড়ে গিয়ে কিংবা রস পান করার সময় বাদুরের লালায় থাকা ভাইরাস রসে মিশে যায়। এছাড়া রসের পাত্রে বাদুর মলমুত্র ত্যাগ করলে তার মাধ্যমেও এ ভাইরাস ছড়াতে পারে।

নিপা ভাইরাস ৭০ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রায় নষ্ট হয়ে যায়। তাই খেঁজুরের রস জ্বাল দিয়ে পান করলে সংক্রমণের ঝুঁকি থাকে না বলে জানান অধ্যাপক রহমান।

তবে একবার নিপায় আক্রান্ত হলে প্রতিকার কঠিন। অক্রান্তদের ৭৫ শতাংশকেই শেষ পর্যন্ত আর বাঁচানো সম্ভব হয় না।

ভাইরাস সংক্রমণের প্রায় আটদিন পর রোগের লক্ষণ প্রকাশ পায়। এ সময় জ্বরের ঘোরে রোগী প্রলাপ বকতে পারে, এমনকি সংজ্ঞাও হারাতে পারে।

নওগাঁয় যারা নিপা ভাইরাসে মারা গেছেন, অথবা কাঁচা রস খেয়েছেন তাদের পরিবারের সদস্যদের ২১ দিন পর্যবেক্ষণে রাখা হবে বলে জানিয়েছে আইইডিসিআর।

মালয়শিয়ায় ১৯৯৮ সালে প্রথম এই ভাইরাসটির সংক্রমণের কথা জানা যায়। আর ‘অজ্ঞাত রোগ’ হিসেবে ২০০১ সালে দেশে প্রথম এই ভাইরাসের সংক্রমণ নজরে আসে। তিন বছর পরে যুক্তরাষ্ট্রে পরীক্ষার মাধ্যমে একে নিপা ভাইরাস বলে সনাক্ত করা হয়।

গত বছরও  নিপা ভাইরাসে আক্রান্ত হয়ে অন্তত দশজনের মৃত্যু হয়েছে। ২০১৩ সাল পর্যন্ত দেশের ২১টি জেলায় ১৭৬ জনের নিপায় আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে, যার মধ্যে ১৩৬ জনেরই মৃত্যু হয়েছে।

[এই প্রতিবেদন তৈরিতে তথ্য দিয়ে সহযোগিতা করেছেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের নওগাঁ প্রতিনিধি]