'বাজরাঙ্গি ভাইজান': নাম নিয়ে বিক্ষোভ

ভারতীয় অভিনেতা সালমান খানের নতুন সিনেমা 'বাজরাঙ্গি ভাইজান'-এর নাম নিয়ে নারাজ দেশটির বেশ কিছু হিন্দুত্ববাদী দল। সম্প্রতি সিনেমাটির নাম বদলের দাবীতে মিছিল করেছে বিশ্ব হিন্দু পরিষদ এবং বাজরাঙ্গ দলসহ কয়েকটি দল।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 12:50 PM
Updated : 4 July 2015, 12:50 PM

হিন্দুস্তান টাইমস বলছে, হিন্দুধর্মাবলম্বীদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হানার অভিযোগ তুলে সিনেমার নাম বদলের দাবী জানিয়েছে দলগুলো। নাম বদলানো না হলে দেশজুড়ে বিক্ষোভ আর সিনেমাটির প্রদর্শনী বন্ধের হুমকি দিয়েছেন তারা।

'বাজরাঙ্গি ভাইজান' নামের 'ভাইজান' অংশটি নিয়েই যত বিপত্তি। 'ভাইজান' শব্দটির পাশাপাশি সিনেমার কয়েকটি দৃশ্য বাদ দেওয়ার দাবী জানিয়ে জনস্বার্থে মামলা করেছেন উত্তর প্রদেশের চিত্রকুট শহরের এক বাসিন্দা। ইতোমধ্যেই আইনি নোটিশ পাঠানো হয়েছে সালমান এবং সিনেমাটি প্রযোজকদের।

ওদিকে সালমান বলছেন, এ ধরণের বিক্ষোভ নিয়ে ভাবেন না তিনি, "যারা বিক্ষোভ করছেন, তারা যদি আদৌ কোনো ধর্মীয় দল হয়ে থাকেন, তবে তাদের জানা উচিত প্রতিটি ধর্ম একে অপরকে সম্মান করে।"

'বাজরাঙ্গি ভাইজান'- এর কাহিনি গড়ে উঠেছে একটি পাকিস্তানি শিশু আর একজন ভারতীয় যুবককে নিয়ে। ভারতে এসে আর নিজের দেশে ফিরে যেতে পারেনা মেয়েটি। বোবা এই শিশুকে পাকিস্তানে নিজ বাড়িতে ফিরিয়ে দেয়ার প্রতিজ্ঞায় নতুন এক অভিযানে বের হয় হিন্দু দেবতা হনুমানের ভক্ত ঐ যুবক। এতে ভারতীয় যুবকের চরিত্রে অভিনয় করেছেন সালমান। তার বিপরীতে থাকবেন কারিনা কাপুর খান। এছাড়া দেখা যাবে নাওয়াজউদ্দিন সিদ্দিকি এবং শিশু শিল্পি হারশালি মালহোত্রাকে।

সম্প্রতি ঈদের বিশেষ আকর্ষণ হিসেবে 'ঈদ কি পার্টি' নামের একটি গান প্রকাশ করেছেন সালমান। গানটি 'বাজরাঙ্গি ভাইজান' এর সঙ্গে সংশ্লিষ্ট হলেও তা সিনেমায় দেখানো হবে না।

'বাজরাঙ্গি ভাইজান' মুক্তি পাবে ঈদ-উল-ফিতর মৌসুমে।