যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষের শিকার হন প্রিয়াঙ্কা

ভারতীয় অভিনেত্রী প্রিয়াঙ্কা চোপড়া জানালেন, ছোটবেলায় মার্কিন স্কুলে পড়তে গিয়ে নিয়মিত বর্ণবিদ্বেষের শিকার হতেন তিনি। আর সে কারণেই নিউ ইয়র্কে স্কুলে পড়া বাদ দিয়ে দেশে ফিরে আসেন। 

গ্লিটজ ডেস্কআইএএনএস/বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2015, 06:27 AM
Updated : 29 May 2015, 06:28 AM

প্রিয়াঙ্কা বলেন, "আমি যখন আমেরিকায় স্কুলে পড়তাম, তখন অনেক পীড়নের শিকার হয়েছি। আমি বর্ণবিদ্বেষের শিকার হই...যে কারণে আমি ফিরে আসি। আমি হাইস্কুলে পড়তাম, আমার বয়স ছিল মাত্র ১৬। আমাকে 'ব্রাউনি' ডাকা হতো, বলা হতো যে নৌকায় চড়ে এসেছো, সে নৌকায় চড়েই ফিরে যাও, এরকম আরও অনেক কিছু। "

প্রিয়াঙ্কা আরও বলেন পশ্চিমাদের মনে ভারতীয়দের একটা গৎবাঁধা ছবি আঁকা রয়েছে, যা খুবই আপত্তিকর। 

"আমাদের উচ্চারণ নিয়ে ঠাট্টা করা হয় এবং আমরা সবাই এভাবে কথা বলি না! আমাদের সবার গা থেকে তরকারির গন্ধ আসে না এবং আমরা সবাই খারাপ দেখতে কম্পিউটারের পেছনে মুখ লুকানো বইয়ের পোকা নই...কেন...কেন ভারতীয়দের সবসময় এভাবেই দেখানো হয়? আমরা আমাদের বড় পরিবার নিয়ে খুবই গর্বিত, তার মানে এই নয় যে আপনারা একটি গাড়ি থেকে ১৫ জনকে বের হতে দেখবেন।"

মার্কিন টিভি চ্যানেল এবিসির নতুন সিরিজ ‘কোয়ান্টিকো’তে একজন এফবিআই এজেন্টের ভূমিকায় অভিনয় করেছেন প্রিয়াঙ্কা। আধা ভারতীয় আধা মার্কিন এই চরিত্রটি ভারতীয়দের ছকে বাঁধা ছবি পাল্টে দেবে বলে করেন তিনি। 

"আমি এক মার্কিন মেয়ের চরিত্রে অভিনয় করছি, আমি মার্কিন উচ্চারণেই কথা বলি এবং এর সঙ্গে ভারতীয়দের বাঁধাধরা উপস্থাপনের কোনো সম্পর্ক নেই। আমরা ভুত তাড়ানো, আধ্যাত্মিকতা আর ইয়োগার উর্ধ্বে।"

ভারতীয় তারকা হিসেবে আন্তর্জাতিক খ্যাতি আরও আগেই পেয়েছেন প্রিয়াঙ্কা। পপ গায়িকা হিসেবে পরিচিতি পাওয়ার পর এবার একটি পশ্চিমা টিভি সিরিজের কেন্দ্রীয় চরিত্রে দেখা যাবে তাকে। প্রিয়াঙ্কা আশাবাদী, তার এই সিরিজের পর ভারতীয়দের আরও গাম্ভিযর্ের সঙ্গে দেখা হবে।