যৌন হয়রানির শিকার কালকি মুখ খুললেন

নারীদের প্রতি যৌন সহিংসতার বিষয়ে বরাবরই সরব ভারতীয় অভিনেত্রী কালকি কোয়েচলিন। সম্প্রতি শৈশবে যৌন হয়রানির শিকার হওয়ার বিষয়ে মুখ খুলেছেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 April 2015, 09:50 AM
Updated : 11 April 2015, 02:00 PM

হিউম্যানস অফ বোম্বে নামের এক ফেইসবুক পেইজে কালকি লেখেন, নয় বছর বয়সে এক ব্যক্তিকে নিজের সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করতে দিয়েছিলেন তিনি। 

"আমি আমার নিজের জীবনের অভিজ্ঞতার কথা কারও সহানুভূতি পাওয়ার জন্য লিখছি না। বরং আমার মত ভুক্তভোগীদের মনে সাহস যোগানোর জন্য এ কথা তুলে ধরছি, যেন তারা মুখ খুলতে সংকোচ না করে।

মাত্র নয় বছর বয়সে একজনকে আমি আমার সঙ্গে যৌন সম্পর্ক স্থাপন করার সুযোগ দিয়েছিলাম। আমি তখনও বুঝিনি আমার সঙ্গে কি হচ্ছে, আমার শুধু ভয় হচ্ছিল আমার মা যেন জানতে না পারে।

তিনি আরও লেখেন, "আমার মনে হয়েছিল এটা আমার দোষ, তাই আমি অনেক বছর এ কথা কাউকে বলিনি। নিজের শরীর নিয়ে আমার মধ্যে বিরূপ ধারণা গড়ে উঠেছিল। যদি তখন মুখ খোলার মতো সাহস আমার থাকতো তাহলে এমন হত না।"

কালকির মতে, যৌনতা এখনও সমাজে নিষিদ্ধ শব্দ। কিন্তু বাবা-মাদের এসব পুরনো ধ্যান-ধারণা থেকে বেরিয়ে আসা। তাদের সমর্থন পেলে নিজেদের শরীর সম্পর্কে সঠিক জ্ঞান পেতে পারে শিশুরা। এর ফলে যৌন হয়রানির সংখ্যাও কমে যেতে পারে অনেকটাই।

দিল্লিতে মেডিকেল ছাত্রী গণধর্ষণের শিকার হওয়ার পর ধর্ষণ বিষয়ক একটি প্রতিবাদী ভিডিওতে অভিনয় করেছিলেন তিনি। 'ইটস ইওর ফল্ট' নামের সেই ভিডিওটি ইন্টারনেটে ভাইরাল হয়ে যায়।