ওবামার চেয়ে জনপ্রিয় টিভির প্রেসিডেন্টরা

প্রেসিডেন্ট বারাক ওবামার চেয়েও যুক্তরাষ্ট্রে বেশি জনপ্রিয় ‘দ্য ওয়েস্ট উইং’, ‘হাউজ অফ কার্ডস’-এর মতো মার্কিন টিভি সিরিজের কাল্পনিক রাষ্ট্রপতিরা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2015, 07:35 AM
Updated : 23 March 2015, 07:35 AM

সম্প্রতি রয়টার্সের এক জরিপে উঠে এসেছে এই তথ্য। দেখা গেছে ৫৪ শতাংশ মার্কিনিই তাদের প্রকৃত প্রেসিডেন্ট বারাক ওবামাকে পছন্দ করেন না। অন্যদিকে ক্রাইম-থ্রিলার সিরিজ 

‘টোয়েন্টিফোর’-এর কাল্পনিক রাষ্ট্রপতি ডেভিড পালমারকে সত্যিকারের রাষ্ট্রপতি হিসেবে দেখতে চান ৮৯ শতাংশ মানুষ। ডেনিস হেইসবার্ট অভিনীত এই চরিত্রটিকেই পর্দার প্রেসিডেন্টদের মধ্যে সবচেয়ে বেশি পছন্দ মার্কিনিদের।

‘দ্য ওয়েস্ট উইং’ সিরিজের কাল্পনিক রাষ্ট্রপতি জেড বার্টলেটও জনপ্রিয়তার দিক থেকে বেশ এগিয়ে আছেন। মার্টিন শিন অভিনীত এই চরিত্রটি বেশি জনপ্রিয় ওবামারই দল ডেমোক্র্যাট পার্টির সমর্থকদের কাছে। ৮২ শতাংশ মার্কিনি মনে করেন সত্যিকারের রাষ্ট্রপতিরও জেড বার্টলেটের মতোই হওয়া উচিৎ।

সাইফাই সিরিজ ‘ব্যাটলস্টার গ্যালাকটিকা’র নারী রাষ্ট্রপতি লরা রোজলিনও খুব একটা পিছিয়ে নেই জনপ্রিয়তার দৌড়ে। ম্যারি ম্যাকডোনাল্ড অভিনীত চরিত্রটিকে পছন্দ করেন ৭৮ শতাংশ মার্কিনি।

পর্দার উদারমনা, সৎ রাষ্ট্রপতিদের পাশাপাশি ধুরন্ধর, ক্ষমতালোভী এবং নিষ্ঠুর রাষ্ট্রপতিরাও জনপ্রিয়তায় এগিয়ে আছেন ওবামার চেয়ে। এবিসির ড্রামা সিরিজ ‘স্ক্যানডাল’-এর ফিটজেরাল্ড গ্র্যান্টের ৬০ শতাংশ জনপ্রিয়তা পাওয়াই প্রমাণ করে তা।

এমনকি নেটফ্লিক্সের পলিটিক্যাল ড্রামা ‘হাউজ অফ কার্ডস’-এর প্রেসিডেন্ট ফ্র্যাঙ্ক আন্ডারউডও জনপ্রিয়তায় ওবামার চেয়ে এগিয়ে আছেন ৫৭ শতাংশ ভোটে।

‘হাউজ অফ কার্ডস’-এর প্রথম দুই সিজনেই দেখানো হয় ক্ষমতাকে কুক্ষিগত করে রাখতে ফ্র্যাঙ্ক আন্ডারউড প্রথমে খুন করেন একজন কংগ্রেস সদস্যকে। এরপর চলন্ত ট্রেনের সামনে ঠেলে দিয়ে খুন করেন একজন সাংবাদিককে যে ফাঁস করে দিচ্ছিল তার সব কুকীর্তির কথা। টিভির পর্দায় নির্দয় ও ক্ষমতালোভী এই প্রেসিডেন্টের চরিত্রে অভিনয় করেছেন অস্কারজয়ী অভিনেতা কেভিন স্পেসি।

‘আমেরিকান বিউটি’ খ্যাত স্পেসির চরিত্রটিকে পছন্দ করেন খোদ ওবামাও। ২০১৩ সালের ডিসেম্বরে ফ্র্যাঙ্ক আন্ডারউডের চরিত্রটি নিয়ে ওবামা বলেছিলেন, “এই লোকটা অনেক কাজ করিয়ে নিতে পারে। সত্যিই যদি ওরকম নির্দয়ভাবে সব কিছু কাযর্কর করা যেত!”

ওবামা অবশ্য স্বান্তনা পেতে পারেন আরেকটি জরিপের ফল থেকে। রয়টার্সেরই করা ওই জরিপে দেখা গেছে রাশিয়ার রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির পুতিনের চেয়ে ওবামার জনপ্রিয়তা বেশি!