দুই সিনেমা নিয়ে রুনা খান

ছোট পর্দায় এরই মধ্যে নিজের জায়গা পোক্ত করে নিয়েছেন। নিয়মিত অভিনয় করছেন ধারাবাহিক এবং এক ঘণ্টার নাটকে। এবার বড় পর্দায় নিজেকে পরিচিত করে তুলতে চান রুনা খান।  

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 March 2015, 08:10 AM
Updated : 4 March 2015, 08:10 AM

সরকারি অনুদানের সিনেমা ‘ছিটকিনি’র পর এখন চুক্তিবদ্ধ হয়েছেন মৃত্তিকা গুণের ‘কালো মেঘের ভেলা’ সিনেমাতে। দুটি সিনেমাতেই অভিনয় করছেন কেন্দ্রীয় চরিত্রে।

রুনা খানের চলচ্চিত্রযাত্রা শুরু হয়েছিল ২০০৬ সালে। রাজিবুল ইসলাম রাজিবের ‘বালুঘড়ি’, ‘উনাদিত্য’ এবং আশীষ খন্দকারের ‘বাথান’ সিনেমাতে অভিনয় করেন। কিন্তু প্রিমিয়ার শো হওয়ার পরই থেমে যায় সেগুলোর যাত্রা। রুনা আশা ছাড়েননি। অপেক্ষায় ছিলেন ‘মনের মতো’ চরিত্রের।

সম্প্রতি কায়সার আহমেদের ‘ঘোমটা’ ধারাবাহিকের সেটে কথা হচ্ছিল রুনা খানের সঙ্গে। সাজেদুল আওয়াল পরিচালিত ‘ছিটকিনি’ সিনেমাতে ‘ময়মুনা’ চরিত্রে অভিনয় করছেন রুনা। চরিত্রটি নিয়ে রুনা বলছেন, “এ চরিত্রটি আমার অসম্ভব ভালো লাগার একটি চরিত্র। অভিনেত্রী হিসেবে বলবো, এ আমার স্বপ্নের চরিত্র। এক সংগ্রামী নারী ময়মুনা, যাকে ঘিরেই চলচ্চিত্রটি আবর্তিত হয়েছে। পাথর শ্রমিকদের জীবন, তাদের জীবিকা নির্বাহের গল্প, পারিশ্রমিক ইস্যুগুলো তুলে ধরা হয়েছে এই সিনেমাতে।”

ছবি:জয়ন্ত সাহা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সিনেমাটির শুটিং শেষ। সম্পাদনার টেবিল পেরুতে পারলেই মুক্তি পাবে সরকারি অনুদানের সিনেমাটি।

সিনেমাটি নিয়ে রুনা বললেন, “মূল ধারার দর্শক হয়তো সিনেমাটি সেভাবে গ্রহণ করবে না। কিন্তু পরিচালক সাজেদুল আওয়াল বড় যত্ন নিয়ে বাংলাদেশের খেটে খাওয়া মানুষ আর একটি পেশার কথা তুলে আনতে চেয়েছেন। চলচ্চিত্রের মাধ্যমে তিনি দারুণ একটি বার্তাও পৌঁছে দিতে চেয়েছেন।”

চলতি মার্চেই রুনা খান শুরু করবেন ‘কালো মেঘের ভেলা’ সিনেমাটির শুটিং। রেল স্টেশনের এক নারীর গল্প নিয়ে আবর্তিত এ সিনেমাতে রুনা অভিনয় করবেন ‘রোজি’ চরিত্রে। নির্মলেন্দু গুণের উপন্যাস অবলম্বনে সিনেমাটি নির্মাণ করবেন তারই মেয়ে মৃত্তিকা গুণ।

রুনা জানালেন, কবির ‘পছন্দের অভিনেত্রী’ হওয়ার সুবাদেই সুযোগ মিলেছে মৃত্তিকার সিনেমাতে।

ছবি:জয়ন্ত সাহা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

“আমার কোনো একটি ধারাবাহিক দেখে কবি তার মেয়েকে জানিয়েছিলেন তার ভালো লাগার কথা। তিনি নাকি আমার অভিনয়ের বড় ভক্ত। মৃত্তিকা মারফত কথা হলো কবির সঙ্গে। তিনি তো আমার অভিনয়ের প্রশংসা করতে শুরু করলেন। তার মতো একজন মানুষ আমার প্রশংসা করছেন, তার উপন্যাসের নায়িকা হতে বলছেন, এ আমার পরম ভাগ্য।”

সিনেমাটি নিয়ে এখনই বিস্তারিত কিছু বলতে না চাইলেও রুনা জানালেন, ‘ছিটকিনি’র মতো এ চরিত্রটিও তার কাছে ‘স্বপ্নের মতো’।

বাণিজ্যিক সিনেমাতেও অভিনয় করতে চান রুনা, তবে যুৎসই চরিত্র পেলে।

“আমি অবশ্যই বাণিজ্যিক সিনেমাতেও কাজ করতে চাই। কিন্তু গুরুত্বপূর্ণ চরিত্র ছাড়া আমি কাজ করবো না। অনেক চরিত্রের ভিড়ে ছোট কোনো চরিত্রে আমি অভিনয় করবো না। চরিত্রের ‍গুরুত্ব বুঝে তবেই আমি মূল ধারার বাণিজ্যিক সিনেমাতে অভিনয় করবো।”

ছবি:জয়ন্ত সাহা, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম

সিনেমা নিয়ে তার পরিকল্পনার কথা জানতে চাইলে বললেন, “আমি কখনো পরিকল্পনা করে কাজ করতে পারি না। আমি ভালো কিছুর অপেক্ষায় থাকি। ভালো চরিত্রে কাজ করার সুযোগ পেলে তবেই অভিনয় করি।”

‘ঘোমটা’ ধারাবাহিকে রুনা খান অভিনয় করছেন ‘সাবরিনা’ চরিত্রে। ধারাবাহিকে দেখা যাবে, বিয়ের পর সাবরিনা তার স্বামীর পরিবারের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে পারে না। তবে সে সৎ ও ইতিবাচক মানসিকতার মেয়ে। পরিবারের নানা নিয়মকানুনের সঙ্গে নিজেকে মানিয়ে নিতে চেষ্টা করে সাবরিনা।

রুনা এখন অভিনয় করছেন ‘ঘোমটা’, ‘রাসকেল’ এবং ‘লাভ গুরু ডটকম’ ধারাবাহিকে।