জাতীয় গণগ্রন্থাগারে মুক্তিযুদ্ধের চলচ্চিত্র প্রদর্শনী

জাতীয় গণগ্রন্থাগার অধিদপ্তর ও বাংলাদেশ ফিল্ম আর্কাইভের যৌথ উদ্যোগে গণগ্রন্থাগার অধিদপ্তরে শুরু হয়েছে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনী । বৃহস্পতিবার সকালে এই প্রদর্শনীর উদ্বোধন করেছেন সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর। 

বিনোদন প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 18 Dec 2014, 10:11 AM
Updated : 18 Dec 2014, 10:11 AM

এই প্রদশর্নীতে ১০টি পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র এবং প্রামাণ্যচিত্র প্রদর্শিত হচ্ছে।প্রামাণ্যচিত্রগুলোর মধ্যে রয়েছে ‘স্টপ জেনোসাইড’, ‘ঢাকা স্টেডিয়ামে মুক্তিযোদ্ধাদের অস্ত্র সমর্পণ’, ‘স্বাধীন বাংলায় ফিরে এলেন বঙ্গবন্ধু’, ‘আ স্টেট ইজ বর্ন’, ‘আমার জন্মভূমি’, ‘মুক্তির গান’। পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো হল ‘আলোর মিছিল’, ‘আগুনের পরশমণি’, ‘গেরিলা’ এবং ‘ওরা ১১ জন’।

গণগ্রন্থাগার অধিদপ্তরের সভাকক্ষে মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর প্রধান অতিথির বক্তব্যে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূর বলেন, “বর্তমান প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের প্রকৃত ইতিহাস পৌঁছে দিতে যে সব মাধ্যম আছে তার মধ্যে সবচেয়ে কার্যকর হলো চলচ্চিত্র।”

উৎসব আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করে তিনি বলেন, “আমাদের প্রচুর মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র রয়েছে এবং তা অনেক সমৃদ্ধ। এ চলচ্চিত্রগুলোকে শুধু ঢাকার মধ্যে সীমাবদ্ধ না রেখে দেশব্যাপী প্রদর্শনের ব্যবস্থা করতে হবে।”

একইসঙ্গে তিনি চলচ্চিত্র সংশ্লিষ্টদের মুক্তিযুদ্ধের ‘সঠিক ইতিহাসের’ আলোকে চলচ্চিত্র নির্মাণ এবং তা গণমানুষের কাছে যথাযথভাবে উপস্থাপনের অনুরোধ করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি বাংলাদেশ ফিল্ম আর্কাইভের মহাপরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন জানান, বাংলাদেশ ফিল্ম আর্কাইভের ‘সমৃদ্ধ’ সংগ্রহশালায় মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র ‘ডিজিটাল’ পদ্ধতিতে সংরক্ষিত আছে। এ সিনেমাগুলো জনগণের সামনে উপস্থাপন করতেই এ প্রদর্শনীর আয়োজন করা হয়েছে বলে জানান তিনি।

অনুষ্ঠানের সভাপতি, গণগ্রন্থাগার অধিদপ্তরের মহাপরিচালক মোঃ হাফিজুর রহমান জানান, গণগ্রন্থাগারকে ‘বৈচিত্র্যমুখী’ করতে বাংলাদেশ ফিল্ম আর্কাইভের সঙ্গে যৌথভাবে তারা মুক্তিযুদ্ধভিত্তিক চলচ্চিত্র প্রদর্শনীর আয়োজন করেছেন।

আয়োজকরা জানিয়েছেন, গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান স্মৃতি মিলনায়তনের সামনের চত্বরে প্রতিদিন সন্ধ্যা থেকে দুটি করে প্রামাণ্যচিত্র ও চলচ্চিত্র প্রদর্শিত হবে। প্রদর্শনী সবার জন্য উন্মুক্ত।

প্রদর্শনী চলবে ৫ই জানুয়ারি পর্যন্ত।