'ক্যাটরিনাকে শো-পিস বলছেন কেন?'

যে কোনো বিষয়ে নিজের মত খোলাখুলিভাবে প্রকাশের জন্য আলোচিত অভিনেত্রী দিপিকা পাড়ুকোন এবার বললেন, সিনেমায় নায়িকাদের ভূমিকা মোটেই কম গুরুত্বপূর্ণ নয়। আর তাই, নিজেকে তো বটেই এই মুহূর্তে তার অন্যতম প্রতিদ্বন্দ্বী ক্যাটরিনা কাইফকেও ‘শো-পিস’ হিসেবে দেখতে রাজি নন তিনি।

সেঁজুতি শোণিমা নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Oct 2014, 06:14 AM
Updated : 17 Oct 2014, 10:40 AM

দিপিকা অভিনীত নতুন সিনেমা ‘হ্যাপি নিউ ইয়ার’-এর এক প্রচার অনুষ্ঠানে তাকে প্রশ্ন করা হয়, সিনেমায় অভিনয়নির্ভর কিংবা ‘শো-পিস’ চরিত্র গ্রহণের ক্ষেত্রে তার ভাবনা কি থাকে?

দিপিকা সঙ্গে সঙ্গেই জানতে চান, ‘শো-পিস’ বলতে ওই প্রশ্নকর্তা আসলে কী বুঝিয়েছেন?

তখন প্রশ্নটির ব্যাখ্যা করতে সাংবাদিক উদাহারণ হিসেবে টেনে আনেন ‘জাব তাক হ্যায় জান’ সিনেমায় ক্যাটরিনা কাইফের চরিত্রটি। তিনি বলেন ওই সিনেমায় ক্যাটের ভূমিকা ছিল ‘শো-পিস’-এর মতো।

দিপিকা উত্তর দেন, “কিন্তু, ক্যাটরিনার মতে, তিনি ওই সিনেমার জন্য অনেক পরিশ্রম করেছেন? তাহলে তাকে কেন ‘শো-পিস’ বলছেন?”

নিজের বক্তব্যকে ব্যাখ্যা করতে গিয়ে তিনি আরও বলেন, সিনেমায় অভিনেত্রীদের ভূমিকাকে মোটেও ছোট করে দেখা উচিৎ নয়। দিপিকার মতে, তার ক্যারিয়ারের ফ্লপ কিন্তু চরিত্রায়নের দিক থেকে গুরুত্বপূর্ণ সিনেমাগুলোর জন্যও যেমন তাকে প্রচণ্ড খাটতে হয়েছে তেমনি তার অভিনীত হিট এবং গ্ল্যামারস্বর্বস্ব চরিত্রগুলোর জন্যও কম খাটতে হয়নি।

“আমি শুধু এটাই বলতে চাই, পরিশ্রম এবং কষ্ট- সবখানেই সমান। আপনাকে একটা কথা জানিয়ে রাখি, সিনেমার নায়িকা হওয়াটা মোটেই সহজ নয়। বাইরে থেকে দেখে এটাকে খুবই ঝাঁ-চকচকে আর দারুণ এক জীবন মনে হতে পারে, কিন্তু এখানে পরিশ্রম অনেক বেশি।”

দিপিকা আরও বলেন, “আমি অন্যদের সিনেমা কিংবা সিদ্ধান্ত নিয়ে কথা বলতে পারিনা। এর মধ্যে আমার কোনোটা ভাল লাগতে পারে, আবার নাও লাগতে পারে। তবে, আমি আমার নিজের করা সিনেমাগুলো নিয়ে কথা বলতে পারি, এবং আমার মতে আমি এর মধ্যেই অনেকগুলো সিনেমায় কাজ করেছি।”

“এমনকী আমার অভিনীত ফ্লপ সিনেমাগুলো নিয়েও বলা যেতে পারে। ‘খেলে হাম জি জান সে’, ‘লাফাঙ্গে পারিন্দে’, ‘ব্রেক কে বাদ’- এসব সিনেমা ফ্লপ হলেও চরিত্রগুলোর জন্য আমাকে খাটতে হয়েছে প্রচুর। একই কথা আমার হিট হওয়া সিনেমাগুলোর ক্ষেত্রেও প্রযোজ্য। কিন্তু মানুষ কেবল সেসব সিনেমার কথাই মনে রাখে, যেগুলো জনপ্রিয়তা পায়। আর সে কারণেই আমার কাছে সিনেমার সাফল্য অনেক গুরুত্বপূর্ণ। আমি তাই ওভাবেই আমার কাছে আসা সিনেমার প্রস্তাবগুলো বিবেচনা করি এবং অভিনীত চরিত্রগুলোর জন্য শতভাগ ঢেলে দেওয়ার চেষ্টা করি।”

শাহরুখ খানের বিপরীতে দিপিকার তৃতীয় সিনেমা ‘হ্যাপি নিউ ইয়ার’ মুক্তি পাচ্ছে ৪ঠা নভেম্বর। সিনেমায় আরও অভিনয় করেছেন বোমান ইরানি, অভিষেক বচ্চন, সনু সুদ এবং ভিভান শাহ।