পাকিস্তানি তারকাদের বলিউড দর্শন 

ভারত-পাকিস্তানের মধ্যে রাজনৈতিক কোন্দল লেগেই আছে। কিন্তু দুদেশের শিল্পীদের মধ্যে আন্তরিকতার কমতি নেই। বিশেষ করে পাকিস্তানি অভিনয়শিল্পীদের প্রায়ই দেখা যায় ভাগ্য গড়তে মুম্বাইয়ে পাড়ি জমাতে। এদের মধ্যে কেউ কেউ সফল হলেও, বেশিরভাগকেই ভুলে যেতে সময় লাগেনি হিন্দি সিনেমার দর্শকদের।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Sept 2014, 07:40 AM
Updated : 15 Sept 2014, 08:02 AM
সারা লরেন

‘কাজরারে’ সিনেমার মাধ্যমে বলিউডে পা রাখার পর মূলত ‘মার্ডার থ্রি’র মাধ্যমে সবার নজরে আসেন পাকিস্তানি এই অভিনেত্রী। হিন্দি সিনেমার পাশাপাশি নিয়মিত কাজ করছেন নিজের দেশের সিনেমাতেও। বলিউডে এখন কাজ করছেন 'বারখা’ এবং ‘ইশক ক্লিক’ সিনেমায়।

আলি জাফর

পাকিস্তানি শিল্পীদের মধ্যে নতুন প্রজন্মের শিল্পী আলি জাফর বলিউডে বেশ নিজের স্থান বেশ পোক্ত করে নিতে পেরেছেন। গানের জন্য আগেই পরিচিতি পাওয়া এই শিল্পী ‘তেরে বিন লাদেন’- এর মাধ্যমে হিন্দি সিনেমায় যাত্রা শুরু করেন, যা তাকে এনে দিয়েছিল ফিল্মফেয়ারে সেরা নবাগত অভিনেতার মনোনয়ন।

এরপর ‘মেরে ব্রাদার কি দুলহান’, ‘লন্ডন প্যারিস নিউইয়র্ক’, 'চাশমে বাদ্দুর', ‘টোটাল সিয়াপ্পা’র মত রোমান্টিক কমেডিতে দেখা গেছে ৩৪ বছর বয়সী এই তারকাকে।

ভিনা মালিক

অভিনয়ের চাইতে নানা বিতর্কের জন্ম দিয়েই বেশি পরিচিত ভিনা মালিক। আবেদনময়ী এই অভিনেত্রী হিন্দি সিনেমায় নিজের স্থায়ী আসন গড়ার চেষ্টা করছেন বেশ কয়েক বছর ধরেই, তবে এখনও হতে পারেননি সফল। চলতি বছর মুক্তি পেয়েছে তার হিন্দি সিনেমা ‘মুম্বাই ১২৫ কেএম থ্রিডি’।

মিরা

২০০৪ সালে মহেশ ভাটের সিনেমা ‘নাজার’- এর মাধ্যমে বলিউডে অভিষেক হয় মিরার। সিনেমায় তার বিপরীতে ছিলেন আশমিত পাটেল। এরপর মিরা অভিনয় করেন ‘কাসাক’- এ তবে সফল হতে পারেননি।

জেবা বাখতিয়ার

আরকে ফিল্মসের ব্যানারে নির্মিত সিনেমা ‘হেনা’ মুক্তি পায় ১৯৯১ সালে, যা ছিল অভিনেত্রী জেবা বাখতিয়ারের জন্য বলিউডের টিকেট। এছাড়া তিনি অভিনয় করেন ‘জয় ভিক্রান্তা’ এবং ‘স্টান্টসম্যান’-এর মত হিন্দি সিনেমায়।

সোমি আলি

পাকিস্তানের করাচিতে জন্ম নেয়া অভিনেত্রী সোমি আলির প্রথম হিন্দি সিনেমা ছিল ‘অন্ত’, যা মুক্তি পায় ১৯৯৩ সালে। এরপর ভারতীয় নায়িকাদের ভিড়ে হারিয়ে গেলেও, সবাই তাকে এখনও মনে রেখেছেন অভিনেতা সালমান খানের প্রেমিকা হিসেবে।

জাভেদ শেইখ

বর্ষীয়ান পাকিস্তানি অভিনেতা জাভেদ শেইখের নাম অনেকের মনে না থাকলেও তাকে প্রায়ই দেখা যায় বড় ব্যানারের হিন্দি সিনেমাতে। উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে ‘নামাস্তে লন্ডন’, ‘ওম শান্তি ওম’, ‘চাক দে ইন্ডিয়া’ ইত্যাদি।

মিশা শাফি

সংগীত শিল্পী মিশা শাফিকে সম্প্রতি দেখা গেছে ফারহান আখতারের সঙ্গে ‘ভাগ মিলখা ভাগ’ সিনেমায়।

সালমা আঘা 

আশি থেকে নব্বইয়ের দশক পর্যন্ত হিন্দি সিনেমায় নিয়মিত ছিলেন সালমা আঘা। অভিনয়ের পাশাপাশি প্লেব্যাকও করেছেন বিভিন্ন সিনেমায়। বলিউডে তিনি পা রাখেন ১৯৮২ সালে ‘নিকাহ’ সিনেমার মাধ্যমে। মায়ের পদাঙ্ক অনুসরণ করে সালমার মেয়ে সাশেহও যোগ দিয়েছেন হিন্দি সিনেমায়। অর্জুন কাপুরের বিপরীতে 'অওরঙ্গজেব' সিনেমায় দেখা গেছে তাকে।

মহসিন খান

সাবেক এই পাকিস্তানি ক্রিকেটার খেলার পাশাপাশি অভিনয়েও ছিলেন নিয়মিত। ‘সাথি’, ‘ম্যাডাম এক্স’, ‘ঘুঙ্গাট’, ‘বাটওয়ারা’সহ বেশ কয়েকটি সিনেমায় অভিনয় করলেও সফলতা পাননি। তবে ঘরনী করেছেন হিন্দি সিনেমার এক সময়ের সফল নায়িকা রিনা রয়কে। 

এছাড়াও ২০১৪ সালে বলিউডে পা রেখেছেন বেশ কয়েকজন পাকিস্তানি তারকা। যাদের মধ্যে রয়েছেন হুমায়মা মালিক, সম্প্রতি মুক্তি পেয়েছে তার সিনেমা ‘রাজা নাটওয়ারলাল’। বিপাশা বাসুর বিপরীতে ‘ক্রিয়েচার থ্রিডি’তে অভিনয় করেছেন অভিনেতা ইমরান আব্বাস নাকভি। আছেন ফাওয়াদ খান, যাকে দেখা যাবে সোনাম কাপুরের বিপরীতে ‘খুবসুরত’-এ।

আরও আছেন পরিচালক ইমতিয়াজ আলির প্রেমিকা ইমান আলি। নির্মাতা মনি রত্নমের সঙ্গে নিজের প্রথম হিন্দি সিনেমায় কাজ করার কথা চলছে তার।