‘খান’ থেকে ‘শের খান’

‘শার্লক’, ‘জুলিয়ান অ্যাসাঞ্জ’ কিংবা ‘খান’- বৈচিত্রময় বেশ কিছু চরিত্রে ভালই মুন্সিয়ানা দেখিয়েছেন ব্রিটিশ অভিনেতা বেনেডিক্ট কাম্বারব্যাচ। এবার রুডইয়ার্ড কিপলিং এর লেখা 'দ্য জাঙ্গল বুক’ - এর খলচরিত্র শের খানরূপে সেলুলয়েডে আবির্ভূত হবেন তিনি। ‘দ্য জাঙ্গল বুক’ অবলম্বনে নির্মিত সিনেমা ‘জাঙ্গল বুক: অরিজিনস’-এ শের খানের কণ্ঠ দিতে যাচ্ছেন ৩৯ বছর বয়সী এই অভিনেতা। 

শরীফুল হক আনন্দবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 August 2014, 01:28 PM
Updated : 20 August 2014, 01:28 PM

তবে এটাই পর্দার পেছনে প্রথম কাজ নয় কাম্বারব্যাচের। পিটার জ্যাকসনের ‘দ্য হবিট’ -এ ড্রাগন স্মগের কণ্ঠটি ছিল তারই। 

দ্য হলিউড রিপোর্টার বলছে ওয়ার্নার ব্রাদার্সের ব্যানারে নির্মিত ‘জাঙ্গল বুক: অরিজিনস’-এ শের খানের চরিত্রে কণ্ঠ দেওয়ার জন্য ইতোমধ্যেই চুক্তিবদ্ধ হয়েছেন কাম্বারব্যাচ। মোশন ক্যাপচার এবং পর্দার পেছনে কণ্ঠদানের কিংবদন্তী অ্যান্ডি সারকিস পরিচালক হিসেবে অভিষেক ঘটাতে যাচ্ছেন এই সিনেমার মাধ্যমেই।

‘মোগলি'র চরিত্রে ভারতীয় বালক নিল শেট্টির অভিষেক ঘটলেও, বাকি চরিত্রগুলোতে থাকছেন নামী দামী সব তারকারা। 

মোগলির বন্ধু হাসিখুশি ভাল্লুক ‘বালু’র কণ্ঠ দেবেন ‘ঘোস্টবাস্টার্স’ খ্যাত বিল মারে। আর রক পাইথন ‘কা’র কণ্ঠ দেবেন ‘দ্য অ্যাভেঞ্জার্স’ খ্যাত স্কারলেট জোহানসন। মোগলির পালক মা নেকড়ে ‘রাকশা’র চরিত্রে থাকছেন অস্কারজয়ী কেনিয়ান অভিনেত্রী লুপিতা নিয়ঙ্গ।  

ক্যারিয়ারের ব্যস্ততম সময়টাই কাটাচ্ছেন এখন কাম্বারব্যাচ। ‘শার্লক’ ছাড়াও তিনি কাজ করেছেন মঞ্চ নাটক ‘হ্যামলেট’-এ। এছাড়াও ড্রিমওয়ার্কসের ব্যানারে ‘পেইঙ্গুইনস অফ মাদাগাস্কার’ এবং অ্যানিমেটেড সিটকম ‘দ্য সিম্পসন্স’-এ বিভিন্ন চরিত্রে কণ্ঠ দিয়েছেন এই অভিনেতা।