স্টিভ জবসের বায়োপিকে ডিক্যাপ্রিও ?

অস্কারজয়ী নির্মাতা ড্যানি বোয়েল পরিচালিত নতুন বায়োপিকে অ্যাপলের প্রতিষ্ঠাতা স্টিভ জবসের ভূমিকায় দেখা যেতে পারে অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিওকে।

জেনিফার ডি প্যারিসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 April 2014, 01:30 PM
Updated : 22 April 2014, 01:30 PM

কন্টাক্টমিউজিক জানায়, সনি পিকচার্সের এই সিনেমাটি পরিচালনা করার কথা ছিল ডেভিড ফিঞ্চারের। আর মূল চরিত্রে ফিঞ্চারের প্রথম পছন্দ ছিলেন অভিনেতা ক্রিশ্চিয়ান বেল।

কিন্তু পারিশ্রমিক নিয়ে বনিবনা না হওয়ায় এই বায়োপিক নির্মাণে অপারগতা জানান ফিঞ্চার, সেইসঙ্গে বেলের উপস্থিতিও অনিশ্চিত হয়ে পড়ে।

এক সুত্রের দেওয়া তথ্য অনুযায়ী, পারিশ্রমিক হিসেবে এক কোটি ডলার হেঁকে বসেছিলেন ফিঞ্চার। সেইসঙ্গে সিনেমা প্রচারণার ক্ষেত্রেও নির্দিষ্ট বিষয়ে অধিকার দাবি করছিলেন, যা মেনে নেয়নি সনি পিকচারস।

অবশেষে পরিচালকের আসনে বসেছেন নির্মাতা ড্যানি বোয়েল। হলিউড রিপোর্টার জানায়, জবসের ভূমিকায় ডিক্যাপ্রিওকে নিতে আগ্রহী তিনি।

যদি সবকিছু ঠিকঠাক থাকে, তবে বোয়েলের সঙ্গে এটি হবে ডিক্যাপ্রিওর দ্বিতীয় সিনেমা। এর আগে ২০০০ সালে বোয়েল পরিচালিত ‘দ্য বিচ’-এ অভিনয় করেছিলেন ডিক্যাপ্রিও। 

অ্যাপলের প্রয়াত প্রতিষ্ঠাতা স্টিভ জবসের জীবনী নিয়ে অবশ্য এটাই প্রথম বায়োপিক নয়।

২০১৩ সালের সিনেমা ‘জবস’-এ অভিনয় করেছিলেন অ্যাশটন কুচার। নির্মাতা জশুয়া মাইকেল স্টার্ন পরিচালিত এই সিনেমাটি সমালোচনার শিকার হয় ব্যাপকভাবে, ব্যবসায়িকভাবেও হয় অসফল।

আশির দশকে অ্যাপলের প্রথমদিক ম্যাকিনটোশ কম্পিউটার থেকে নব্বইয়ের ‘নেক্সট কিউব’ আর সাম্প্রতিক সময়ের আইপড-- প্রতিষ্ঠান হিসেবে অ্যাপেলের পুরো বিবর্তনকে তুলে আনা হবে সিনেমায়।

সনি পিকচারসের সঙ্গে মিলে সিনেমাটি প্রযোজনা করবেন স্কট রুডি। ইতোমধ্যেই চিত্রনাট্য লেখা শেষ করেছেন অ্যারন সরকিন।

ব্রিটিশ পরিচালক ড্যানি বোয়েল নির্মাণ করেছেন ‘স্লামডগ মিলিয়নিয়ার’, ’সানশাইন’, ‘ওয়ান টোয়েন্টি সেভেন আওয়ারস’,  ‘টোয়েন্টি এইট ডেইজ লেটার’-এর মতো ব্যবসাসফল সিনেমা, যেগুলো সমালোচকদের কাছেও ব্যাপক সমাদৃত হয়েছে।

২০০৮ সালে বোয়েলের সিনেমা ‘স্লামডগ মিলিয়নিয়ার’ সেরা সিনেমাসহ আটটি ক্যাটাগরিতে অস্কার জয় করে।

জবসের এই বায়োপিকের মাধ্যমে অস্কারজয়ী চিত্রনাট্যকার সরকিনের সঙ্গে প্রথমবারের মতো কাজ করবেন বোয়েল।