স্টোনের অনুপ্রেরণা লরেন্স

অস্কারের ইতিহাসে দ্বিতীয় সর্বকনিষ্ঠ সেরা অভিনেত্রীর পুরস্কার জেতা জেনিফার লরেন্সের কাছ থেকে দারুণভাবে অনুপ্রাণিত হন আরেক হলিউডি অভিনেত্রী এমা স্টোন।

সেঁজুতি শোণিমা  নদীবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 April 2014, 11:08 AM
Updated : 17 April 2014, 11:08 AM

কন্টাক্টমিউজিকের সঙ্গে এক সাক্ষাৎকারে সম্প্রতি স্টোন জানালেন এমন কথাই।

স্টোন বলেন, “আমার মনে হয়, তিনি অসাধারণ। আমার জন্য অনুপ্রেরণার অন্য নাম জেনিফার লরেন্স। তার কাছে আমি কৃতজ্ঞ কারণ, আজকের দুনিয়ায় নারীদের ভ‚মিকা কী হবে-- এ রকম বাঁধাধরা নিয়মের কাছে নতি স্বীকার না করেই এক স্বকীয় অবস্থান সৃষ্টি করতে পেরেছেন তিনি।”

লরেন্সের অভিনয় প্রতিভারও উচ্ছসিত প্রশংসা করেন স্টোন। তিনি বলেন, “সবচেয়ে বড় কথা, তিনি দারুণ প্রতিভাময়ী। তার মতো একজনের উপস্থিতি আছে সারাবিশ্বের নারীদের অনুপ্রাণিত করার জন্য- আমি এই ব্যাপারটি নিয়েই দারুণ খুশি!”

২৫ বছর বয়সী এমা স্টোন তার ক্যারিয়ার শুরু করেছিলেন মডেলিংয়ে।

২০০৭ সালের অ্যাশন ড্রামা টিভি সিরিজ ‘ড্রাইভ’-এর মাধ্যমে অভিনয়ে নাম লেখান তিনি। একই বছরের হলিউডি সিনমো ‘সুপারব্যাড’-এ অভিনয় করেন তিনি। সাত বছরের ক্যারিয়ারে প্রথমবারের মতো আলচনায় আসেন ২০১০ সালের সিনেমা ‘ইজি এ’ দিয়ে; সিনেমাটিতে এক টিনএজ স্কুলছাত্রীর ভ‚মিকায় অভিনয় করে বাগিয়ে নেন তার প্রথম গোল্ডেন গ্লোব মনোনয়ন।

২০১২ সালে তিনি অভিনয় করেন সুপারহিরো চরিত্র স্পাইডারম্যানের রিবুট সিনেমা ‘দ্য আমেইজিং স্পাইডারম্যান’-এ। সিনেমাটির প্রধান চরিত্রের অভিনেতা অ্যান্ড্রু গারফিল্ডের সঙ্গে ওই সময় থেকেই চুটিয়ে প্রেম করে আসছেন তিনি। বিশ্বব্যাপী দারুণ ব্যাবসায়িক সাফল্য পাওয়া ওই সিনেমার সিকুয়েলেও অভিনয়ের জন্য চুক্তিবদ্ধ হয়েছেন তিনি।

অন্যদিকে ২৩ বছর বয়সী জেনিফার লরেন্সের অভিনয় ক্যারিয়ারের দৈর্ঘ্য স্টোনের সমান হলেও, এরই মধ্যে তিনি জিতে নিয়েছেন অস্কার, গোল্ডেন গ্লোব, বাফটা-র মতো সম্মানজনক সব পুরস্কার। স্টোনের মতোই টিভি সিরিজ দিয়ে নিজের ক্যারিয়ার শুরু করা লরেন্স আলোচনায় আসেন তার অভিনীত দ্বিতীয় সিনেমা ‘উইন্টার বোন্স’-এর মাধ্যমে। ২০১০ সালের ওই সিনেমার কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করে মাত্র ১৯ বছর বয়সেই অর্জন করেন ‘সেরা অভিনেত্রী’র প্রথম অস্কার মনোনয়ন। এর দুবছর পরই ডেভিড ও’রাসেলের সিনেমা ‘সিলভার লাইনিংস প্লেবয়’-এ অভিনয় করে জিতে নেন সেরা অভিনেত্রীর অস্কার। ও’রাসেলের পরিচালনায় তার দ্বিতীয় সিনেমা ‘আমেরিকান হাস্ল্’-এর জন্য এবারের অস্কারেও মনোনয়ন পেয়েছিলেন তিনি; শেষপর্যন্ত ‘টুয়েলভ ইয়ার্স আ স্লেভ’-এর অভিনেত্রী লুপিতা নিয়নগো-র কাছে হেরে যান লরেন্স।