শিল্পকলায় রুশ সাংস্কৃতিক উৎসব

ঢাকার রাশিয়ান সেন্টার অব সায়েন্স অ্যান্ড কালচার (আরসিএসসি)-র ৪০বছর পূর্তি উপলক্ষে শিল্পকলা একাডেমিতে মঙ্গলবার থেকে শুরু হচ্ছে তিনদিনব্যাপী চিত্রকর্ম ও চলচ্চিত্র প্রদর্শনী এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।

জয়ন্ত সাহাবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 Feb 2014, 08:41 AM
Updated : 25 Feb 2014, 09:21 AM

মঙ্গলবার সন্ধ্যা ৬টায় জাতীয় চিত্রশালায় উৎসবের উদ্বোধন করবেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী এবং রাশিয়ান সেন্টার অব সায়েন্স অ্যান্ড কালচার ইন ঢাকার প্রধান আলেকজান্ডার পি. ডেমিন।

এদিন সন্ধ্যা থেকেই শুরু হবে চিত্রকর্ম প্রদর্শনী। জাতীয় চিত্রশালার এ প্রদর্শনীতে রাশিয়ার ইতিহাস, ঐতিহ্য ও সংস্কৃতি বিষয়ে নানা দুর্লভ চিত্রকর্ম ঠাঁই পাচ্ছে। চিত্রশালার ৪র্থ তলায় তিনদিনব্যাপী চিত্র প্রদর্শনী প্রতিদিন বেলা ১১টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত দর্শনার্থীদের জন্য উন্মুক্ত থাকবে।

এ উৎসবে রুশ ভাষায় নির্মিত ৪টি সিনেমা প্রদর্শিত হবে। মঙ্গলবার সন্ধ্যা ৭ টায় চিত্রশালা মিলনায়তনে প্রদর্শিত হবে লিউনিভ গাইডা পরিচালিত কমেডি সিনেমা ‘ইভান ভাসিলিভিস: ব্যাক টু দ্য ফিউচার’।

বুধবার সন্ধ্যা ৬টায় প্রদর্শিত হবে সের্গেই আইজেনস্টাইন পরিচালিত ‘আলেকজান্ডার নেভেস্কি’। রাত ৮ টায় দেখানো হবে জেনরিখ আগানিসান পরিচালিত চলচ্চিত্র “থ্রি প্লাস টু”।

বৃহস্পতিবার সন্ধ্যা ৬ টায় ভ্লাদিমির মটলের ‘দ্য ক্যাপটিভেটিং স্টার অফ হ্যাপিনেস’ প্রদর্শিত হবে।

বাংলাদেশ ও তৎকালীন সোভিয়েত ইউনিয়নের পারস্পরিক সংস্কৃতি বিনিময় কার্যক্রমের অংশ হিসেবে ১৯৭৪ সালে ঢাকায় প্রতিষ্ঠিত হয় সোভিয়েত সেন্টার অব সায়েন্স অ্যান্ড কালচার। প্রতিষ্ঠার শুরু থেকে বাংলাদেশের শিল্পীদের নিয়ে দেশে ও সোভিয়েত ইউনিয়নে এবং পরবর্তীতে রাশিয়ায় বেশ কিছু অনুষ্ঠানের আয়োজন করে তারা। তাদের আমন্ত্রণে বিভিন্ন সময়ে বাংলাদেশে এসেছেন রুশ সংগীততারকা ও চিত্রকররা। তারা আয়োজন করেছে ইন্টারন্যাশনাল ঢাকা ফিল্ম ফেস্টিভাল ও ইন্টারন্যাশনাল চিলড্রেন ফিল্ম ফেস্টিভাল।

আরসিএসসি এখন সংস্কৃতি বিষয়ক ৯টি ক্লাব পরিচালনা করছে। এ ক্লাবগুলো অভিনয়, মডার্ন ডান্স ও অ্যারোবিক্স বিষয়ে তরুণদের প্রশিক্ষণ দিচ্ছে। তারা প্রতি মাসে চিত্রকর্ম প্রদর্শনীরও আয়োজন করছে।