জিরো ডিগ্রিতে জয়া

টিভিনাটক নির্মাতা অনিমেষ আইচের বাণিজ্যিক চলচ্চিত্র ‘জিরো ডিগ্রি’তে অভিনয় করছেন জয়া আহসান। এতে আরও অভিনয় করছেন তারিক আনাম, টেলি সামাদ, মাহফুজ আহমেদ, দিলরুবা ইয়াসমিন রুহী, ইফতেখার জাইব, ইরেশ জাকের, লায়লা হাসান, মীর রাব্বি, শিরিন আলম প্রমুখ। সিনেমাটির কাহিনি ও চিত্রনাট্য তৈরি করেছেন নির্মাতা অনিমেষ। ১ নভেম্বর থেকে সিনেমাটির শুটিং শুরু হবে।

রাশেদ শাওনবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Oct 2013, 11:22 AM
Updated : 29 Oct 2013, 11:22 AM

এর চিত্রগ্রহণ করবেন নেহাল কোরেশি, শিল্প নির্দেশক মারুফ ইবনে সাইদ, পোশাক পরিকল্পনা করছেন নাসরিন সরকার টুনটুন, রূপসজ্জা করছেন মোহাম্মদ ফারুক। এর একটি গান করেছেন খৈয়াম সানু সন্ধি। এতে কণ্ঠ দিয়েছেন ন্যান্সি ও সন্ধি। চলচ্চিত্রটির কিছু দৃশ্যধারণ করা হবে সিঙ্গাপুরে।

রাজধানীর একটি রেস্টুরেন্টে ২৯ অক্টোবর দুপুরে অনুষ্ঠিত সিনেমার মহরত অনুষ্ঠানে এসব তথ্য জানানো হয়। এতে আরও জানানো হয় নতুন প্রযোজনা প্রতিষ্ঠান প্লে হাউসের প্রথম সিনেমা একজন নাট্য নির্মাতা তৈরি করলেও সেটি হবে একটি বাণিজ্যিক সিনেমা।

এ বিষয়ে প্রযোজনা প্রতিষ্ঠানটির একজন ও এই সিনেমার অভিনেতা মাহফুজ আহমেদ বলেন, “আমি টিভি নাটকে অভিনয় করলেও বরাবরই নিজেকে একজন চলচ্চিত্রের মানুষ মনে করি। আমরা সিনেমা বানাতে গিয়ে নাটক বানিয়ে ফেলি। এই ধারা থেকে সরে এসে এবার আমরা এমন একটি সিনেমা বানাতে চাই, যা হলে গিয়ে দর্শক দেখবেন। আর এই সিনেমা যদি দর্শকদের তুষ্ট করতে পারে তবে আমরা আরও সিনেমা বানাব।”

তিনি আরও বলেন, “এই সিনেমাটি কোনো উৎসবে যাবে সে উদ্দেশ্যে তৈরি করছি না। বিশেষ কয়েকজন দর্শককে দেখানোর জন্যও এ সিনেমা নয়। প্রেক্ষাগৃহের দর্শকরা বিনোদন পাবেন এমন সিনেমা হবে এটি।

এদিকে নির্মাতা অনিমেষ আইচ বলেন, “এটি আমার দ্বিতীয় সিনেমা। আমি হাত পাকানোর জন্য টেলিভিশনের কাজ করেছি। এখন সেই অভিজ্ঞতা কাজে লাগিয়ে বিনোদন দেওয়ার জন্য সিনেমা তৈরি করছি।”

তিনি তার প্রথম সিনেমা ‘নামানুষ’ সম্পর্কে বলেন, “সেটি আমার প্রথম সন্তান। আমি চাই সিনেমাটি দর্শক দেখুক। এর ৮৫ ভাগ কাজ শেষ হয়েছে। আশা করছি বাকি কাজ শেষ করে সিনেমাটি দর্শকদের দেখাতে পারব।”

জয়া আহসান বলেন, “বেশ কিছুদিন ধরে আমি টিভি নাটকে কাজ করছি না। সে হিসেবে আমরা একে অন্যের সহযোদ্ধা ছিলাম। আমাদের কাজগুলো খুবই সিগনেফিকেন্ট ছিল। আমি আমার অবস্থান থেকে বলতে চাই, এই সিনেমার জন্য আমার সাধ্যমতো কাজ করব।”

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন আবু মুসা দেবু, খোরশেদ আলম খসরু, চয়নিকা চৌধুরী।

ছবি: ইরফানুল ইসলাম