পাখি নিয়ে চলচ্চিত্র ‘প্যারাডাইজ নেস্ট’

‘প্যারাডাইজ নেস্ট’ নামে একটি চলচ্চিত্র নির্মাণ করেছেন তরুণ নির্মাতা আরিফ আহমেদ। একটা নীড়কে কেন্দ্র করে পাখির যাপিত জীবন, বোধ, বেড়ে ওঠা, প্রকৃতির সঙ্গে সংগ্রাম, প্রেম-ভালোবাসা এমনকি ইকো সিস্টেমের শিকার হওয়ার মতো বিষয়গুলো উঠে এসেছে এতে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 Sept 2017, 01:46 PM
Updated : 26 Sept 2017, 01:46 PM

নির্মাতা জানিয়েছেন, মানুষের মতো পাখিরাও যে চলচ্চিত্রের বিষয় হয়ে উঠতে পারে এটা দেখিয়েছিলেন বিখ্যাত নির্মাতা আলফ্রেড হিচকক। এই অভিনব বিষয়টি ‘প্যারাডাইজ নেস্ট’-এর ভেতর দিয়ে দেখাবেন তিনি।

পাখি নিয়ে সিনেমা করার ভাবনা কীভাবে এলো?

নির্মাতা বললেন, “ওয়াইল্ড লাইফ ফটোগ্রাফির প্রতি এমনিতেই বছর কয়েক ধরে মারাত্মক ঝোঁক আমার। বাংলাদেশের এমন কোনো বন, সমুদ্রপাড় নেই যেখানে আমি ছবি তুলতে যাইনি। কুষ্টিয়ার এক জঙ্গলে পাখির ছবি তুলতে গিয়ে পাখির জীবন যাপনের সঙ্গে নতুন করে আমার পরিচয় হয়।

তখন মনে হয়, পৃথিবীতে কত ছোট ছোট প্রাণী রয়েছে যাদের জীবন রহস্য এক একটি ভিন্ন ধারার সিনেমার বিষয় হয়ে উঠতে পারে।

তখন স্থিরচিত্রের থেকে আমার মনে হলো যদি ভিডিওতে তাদের পুরো যাপনটা আমি ধরতে পারতাম! সেই ভাবনা থেকেই দিন রাত লেগে ছিলাম ‘প্যারাডাইজ নেস্ট’-এর প্রতি।”

ছবিটি নিয়ে বিশ্বের বিভিন্ন ফেস্টিভালে যেতে চান নির্মাতা। বললেন, “বিশ্বের ওয়াইল্ড লাইফ সিনেমা মেকারদের দেখাতে চাই যে আমরা বাংলাদেশিরাও পারি। এরপর ধীরে ধীরে দেশের বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোতে ছবিটির প্রদর্শনী করতে চাই।”

ছবিটি এখন পোস্ট প্রোডাকশনে রয়েছে। কালার গ্রেডিং, ব্যাকগ্রাউন্ড স্কোরের কাজ চলছে। কিছুদিনের মধ্যে রিলিজ দেওয়া হবে।