নতুন ধারাবাহিক ‘ছলে বলে কৌশলে’

এটিএন বাংলায় শুরু হচ্ছে নতুন ধারাবাহিক নাটক ‘ছলে বলে কৌশলে’।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 July 2017, 03:22 PM
Updated : 25 July 2017, 03:22 PM

শফিকুর রহমান শান্তনুর রচনা ও সাজ্জাদ সুমনের পরিচালনায় তারকাবহুল নাটকটিতে অভিনয় করেছেন এটিএম শামসুজ্জামান, আরফান নিশো, ইরফান সাজ্জাদ, সানজিদা প্রীতি, নাদিয়া নদী, নাবিলা, আনন্দ খালেদ, চিত্রলেখা গুহ, রোজি সিদ্দিকি, ফারুক আহমেদ, কেএস ফিরোজ, শম্পা রেজা প্রমুখ।

নাটকটি প্রসঙ্গে নির্মাতা বলেন, “মানুষ চাইলে জীবনের যেকোনো বয়সের মোড় থেকে নতুন করে জীবনকে শুরু করতে পারে। অর্থবহ করে তুলতে পারে। একটু মায়া, আন্তরিকতা ও ভালোবাসার কাছে অশুভ, পশুত্ব ও নিষ্ঠুরতার পরাজয় ঘটে। হাস্যরস ও উত্তেজনার আবহে মন্দ থেকে ভালোর দিকে এই দার্শনিক পরিবর্তন নিয়েই তৈরি হয়েছে নতুন এই ধারাবাহিকটি।”   

নাটকের গল্পে দেখা যাবে, ছোটনদের ছোট ফ্যামিলি। তার বাবা চাকরিজীবি। তিনি যে সেক্টরে কাজ করেন সেখানে দু’হাতে ঘুষ খাওয়ার সুযোগ আছে। তিনি সেই সুযোগ কাজে লাগান যথারীতি। কিন্তু অসম্ভব কৃপণ তিনি।

ছোটনের মা অল্পশিক্ষিত সহজ স্বভাবের মহিলা। তবে, অর্থনৈতিক অবস্থানের উন্নতির পর মডার্ন হওয়ার চেষ্টায় আছেন।

ছোটনের ছোট বোন অনার্স পড়ছে। তার স্বভাব হচ্ছে ঘন ঘন প্রেমে পড়ে। কিছুদিন পর পর এক একটা প্রেম ব্রেকআপ করে এমন মরা কান্না দেয় যে, বাড়ির লোক অস্থির হয়ে যায়।

ছোটন সদ্য পড়া শেষ করে বিজনেস প্ল্যান করে। কিন্তু পুঁজির অভাবে পিছিয়ে আসে। বাবার কাছে বহুবার টাকা চেয়েছে। কিন্তু বাবার ধারনা, এই টাকা একবার ঘরের বাইরে গেলে আর ফেরত আসবে না। তারপরও মা গয়না বিক্রি করে তার টাকার ব্যবস্থা করে।

ছোটন তার বন্ধুকে নিয়ে মাছের খামার করবে বলে জায়গা দেখতে যায়। এক দালালের খপ্পরে পড়ে সব টাকা হারায়। এরমধ্যে তার বন্ধু আরেক ব্যবসার আইডিয়া নিয়ে আসে। কিন্তু টাকা কই?

বাধ্য হয়ে ছোটন ঠিক করে, সে নিজেদের বাড়িতেই চুরি করবে। কিন্তু আসল চোরই বাসায় ঢুকে পড়ে। এইসব চরিত্রের বিচিত্র ঘটনাপ্রবাহে উঠে আসে জীবনের নানা রূপ, আনন্দ বেদনায় তা যেন একই মুদ্রার এপিঠওপিঠ।

আগামী ২৬ জুলাই থেকে এটিএন বাংলায় প্রচার শুরু হচ্ছে ধারাবাহিকটির। নাটকটি প্রতি বুধ ও বৃহস্পতিবার, রাত ৮টায় প্রচার হবে এটিএন বাংলার পর্দায়।