শুরু হল আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব

কলকাতায় শুরু হয়েছে দ্বিতীয় বর্ষ আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব  ।  ৫ জুন শুরু হওয়া এই উৎসব চলবে ১১ জুন পর্যন্ত ।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 June 2017, 01:04 PM
Updated : 9 June 2017, 01:15 PM

বেঙ্গল ফিল্ম অ্যান্ড টেলিভিশন চেম্বার অফ কমার্স আয়োজিত দ্বিতীয় বাংলা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভাল শুরু হয়েছে কলকাতার রোটারি সদনে । ৫জুন এর উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের তথ্য-প্রযুক্তিমন্ত্রী ব্রাত্য বসু, বিশিষ্ট চলচ্চিত্র নির্মাতা তরুণ মজুমদার, অভিনেতা রঞ্জিত মল্লিক, ঋতুপর্ণা সেনগুপ্তসহ দেশ বিদেশের চলচ্চিত্র নির্মাতা প্রযোজক অভিনেতা অভিনেত্রীরা ।

উদ্বোধনী অনুষ্ঠানে দেবকী বসু পুরস্কারে ভূষিত করা হয় প্রখ্যাতা নির্মাতা তরুণ মজুমদারকে। অভিনেতা রঞ্জিত মল্লিককে ভূষিত করা হয় হীরালাল সেন পুরস্কারে। এছাড়াও বি এন সরকার পুরস্কার পায় আর ডি বনসল অ্যান্ড কোম্পানি।

৬ থেকে ৯ জুন উৎসবের প্রতিযোগিতা বিভাগে অংশ নেওয়া স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে কলকাতার রোটারি সদন মঞ্চে, দুপুর ১২ টা থেকে রাত ৮টা পর্যন্ত।

ছয় দিনের এই উৎসবে অংশ নিচ্ছে বাংলাদেশ, নিউজিল্যান্ড, ওকল্যান্ড, ইতালিসহ বিশ্বের আরও কিছু দেশ। বাংলার পাশাপাশি দেখানো হবে হিন্দি, উর্দু, ওড়িয়া, মনিপুরি, তামিল, মারাঠি ও তেলুগু ভাষার ছবিও।

দ্বিতীয় বাংলা আন্তর্জাতিক শর্ট ফিল্ম ফেস্টিভালের প্রধান আহ্বায়ক সুমন দাস জানালেন, “দ্বিতীয় বাংলা আন্তর্জাতিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসবের মুখ্য উদ্দেশ্য হল নতুন নতুন প্রতিভা ও তাদের চিন্তাধারাকে দর্শকদের সামনে তুলে ধরা । একটি বৃহৎ বিষয়বস্তুকে স্বল্প সময়ের মধ্যে দর্শকদের সামনে উপস্থাপিত করবার রূপকারদের উৎসাহিত করার অন্যতম মঞ্চ হল এই উৎসব । এবারের উৎসবে  ৩২টি বিদেশী সিনেমা ছাড়াও ১১১টি ভারতীয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র থাকছে ।” 

১১ জুন রোটারি সদন মঞ্চেই অনুষ্ঠিত হবে পুরস্কার বিতরণী অনুষ্ঠান।