কানে ৬ চলচ্চিত্রের ঘোষণা প্রিয়াঙ্কার প্রযোজনা সংস্থার

চলতি বছর জাতীয় পুরস্কার ঘরে তুলেছে প্রিয়াঙ্কা চোপড়ার প্রযোজনা প্রতিষ্ঠান ‘পার্পল পেবল পিকচার্স’ প্রযোজিত মারাঠি ছবি ‘ভেন্টিলেটর’। এবারে কান চলচ্চিত্র উৎসবে ছয়টি নতুন ছবি নির্মানের ঘোষণা দিয়েছে এই প্রতিষ্ঠান।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2017, 02:39 PM
Updated : 25 May 2017, 02:39 PM

চলতি কান চলচ্চিত্র উৎসবে অংশ নিয়েছে ভারতীয় প্রযোজনা প্রতিষ্ঠান ‘পার্পল পেবল পিকচার্স’। এই প্রতিষ্ঠানের পক্ষ থেকে কানে প্রতিনিধিত্ব করেন প্রিয়াঙ্কার মা মধু চোপড়া। অনুষ্ঠানে এ প্রযোজনা সংস্থার পরবর্তী ছবি ‘পাহুনা’র পোস্টারও উন্মোচন করা হয়।

ইন্ডিয়ান এক্সপ্রেস জানায়, চলতি বছর অক্টোবরেই মুক্তি পেতে চলেছে সিকিমিজ ভাষায় নির্মিতব্য ছবি ‘পাহুনা’। মাওবাদীদের হামলায় নেপাল থেকে সিকিমে পালিয়ে আসা তিন শিশুর গল্প নিয়ে তৈরি হয়েছে এ ছবির গল্প। ছবিটি পরিচালনা করছেন সিকিমি পরিচালক পাখি এ তাইরেওয়ালা। এছাড়া বাংলা ছবি ‘নলিনী’ ও ‘বৃষ্টির অপেক্ষায়’, মারাঠি ছবি ‘কাই রে রাসকালা’, ভোজপুরি ছবি ‘ব্যম ব্যম বোল রাহা হ্যায় কাশী’ এবং ‘লিটল জো, কাহা হো?’ নামের একটি ছবি নির্মাণ করছে এই প্রযোজনা সংস্থাটি।

উজ্জ্বল চ্যাটার্জি’র পরিচালনায় ‘নলিনী’ ছবিটি নোবলজয়ী বাঙালি সাহিত্যিক রবীন্দ্রনাথ ঠাকুরের কিশোর বয়সে মারাঠি তরুণী অন্নপূর্ণা তড়খড়ের সঙ্গে প্রেমের গল্প নিয়ে তৈরি হবে। এ ছবিতে কবির বৃদ্ধ বয়সের চরিত্রে অভিনয় করবেন যীশু সেনগুপ্ত। তবে কবির অল্পবয়সের চরিত্রে কে অভিনয় করছেন তা এখনো চূড়ান্ত হয়নি।

শুরু থেকেই আঞ্চলিক ভাষায় ছবি নির্মাণ প্রসঙ্গে মধু চোপড়া বলেন, “প্রতিবছর বিভিন্ন অঞ্চলের পরিচালকেরা হিন্দিতে তাদের ছবি তৈরির জন্য স্ত্রিপ্ট জমা দেয়। এতে  লাভবান হচ্ছে বলিউড, কিন্তু হারিয়ে যাচ্ছে আঞ্চলিক ছবিগুলোর নিজস্বতা। এ চিন্তা থেকেই আমরা আঞ্চলিক ছবিগুলোকে পৃষ্ঠপোষকতা করে আসছি। কোনো পরিচালক যদি সুন্দর গল্পের নতুন কোনো চিত্রনাট্য নিয়ে আসেন আমরা চেষ্টা করি তাদের ছবি প্রযোজনা করতে।”

২০১৬ সালে ভোজপুরি ছবি ‘মোকামা জিরো কিমি’ দিয়ে যাত্রা শুরু করে পার্পল পেবল পিকচার্স। একই বছর মারাঠি ছবি ‘ভেন্টিলেটর’ ও পাঞ্জাবি ছবি ‘সার্ভান’ প্রযোজনা করে এ প্রতিষ্ঠানটি।