বঙ্গভূষণ সম্মাননা পেলেন রেজওয়ানা চৌধুরী বন্যা

পশ্চিমবঙ্গ সরকারের বঙ্গভূষণ সম্মাননা গ্রহণ করলেন বাংলাদেশের রবীন্দ্রসংগীতশিল্পী রেজওয়ানা চৌধুরী বন্যা।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 May 2017, 01:33 PM
Updated : 22 May 2017, 10:35 AM

শনিবার রাতে এক জমকালো আয়োজনে কলকাতায় প্রদান করা হয় চলতি বছরের বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ সম্মাননা । দক্ষিণ কলকাতার নজরুল মঞ্চে আয়োজিত এ অনুষ্ঠানে সংগীতে বিশেষ অবদান রাখায় পুরস্কারটি দেওয়া হয় রেজওয়ানা চৌধুরী বন্যাকে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের হাত থেকে সম্মাননা স্মারক গ্রহণ করেন তিনি। এ সময় মমতা বন্যার কাঁধে উত্তরীয় ও পরিয়ে দেন। জড়িয়ে ধরে একে অপরের কুশল বিনিময় করেন তারা।

বিভিন্ন ক্ষেত্রে বিশেষ অবদান রাখার স্বীকৃতিস্বরূপ ২০১১ সাল থেকে পশ্চিমবঙ্গ সরকার বঙ্গভূষণ ও বঙ্গবিভূষণ পদক চালু করেছে। এ বছর রেজওয়ানা চৌধুরী বন্যা ছাড়াও এ সম্মানা পেয়েছেন সাহিত্যিক নীরেন্দ্রনাথ চক্রবর্তী, অভিনেতা সৌমিত্র চট্টোপাধ্যায়, খিদমত ফকির, চপল বাহাদুরি, লক্ষণ দাস বাউল, ড. অভিজিৎ চৌধুরী প্রমুখ।

অনুষ্ঠানে নীরেন্দ্রনাথ চক্রবর্তীকে কাছে পেয়ে পা ছুঁয়ে প্রণাম করেন মমতা। অনুষ্ঠানে নিজের বক্তব্যে তিনি বলেন, “বাংলা হচ্ছে উন্নতি, একতা ও সংস্কৃতির অনন্য কেন্দ্রস্থল। বাংলা হবে বিশ্বসেরা।”

এর আগে এ সম্মাননা দেওয়া হয়েছে সংগীতশিল্পী মান্না দে, পূর্ণদাস বাউল, ওস্তাদ আমজাদ আলী খান, পণ্ডিত অজয় চক্রবর্তী, ওস্তাদ রশিদ খান, নৃত্যশিল্পী অমলা শঙ্কর, সাহিত্যিক মহাশ্বেতা দেবী, শীর্ষেন্দু মুখোপাধ্যায়, জয় গোস্বামী, অমিতাভ চৌধুরী, অভিনয়শিল্পী সুচিত্রা সেন, সুপ্রিয়া দেবী, সাবিত্রী চট্টোপাধ্যায়, রণজিৎ মল্লিক, মিঠুন চক্রবর্তী, সন্ধ্যা রায়, নির্মাতা ঋতুপর্ণ ঘোষ ও খেলোয়াড় সৌরভ গাঙ্গুলীকে।

প্রখ্যাত শিল্পী কণিকা বন্দ্যোপাধ্যায়ের শিষ্য রেজওয়ানা চৌধুরী বন্যা বাংলাদেশের প্রথমসারির রবীন্দ্রসংগীতশিল্পী। তিনি বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা ও সংগীত বিভাগের একজন শিক্ষক হিসেবে কর্মরত। ১৯৯২ সালে সংগীত শিক্ষা প্রতিষ্ঠান ‘সুরের ধারা’ চালু করেন তিনি।