আসছে সত্যেন সেনের ‘গণ মানুষের গান-৬’

মঙ্গলবার প্রকাশিত হচ্ছে শিল্পী সংগ্রামী সত্যেন সেন রচিত গণসঙ্গীতের অ্যালবাম ‘গণ মানুষের গান-৬’। রাজধানীর শিল্পকলা একাডেমির উন্মুক্ত প্রাঙ্গনে অনুষ্ঠিতব্য গণসঙ্গীতের অনুষ্ঠানে অ্যালবামটি প্রকাশ করা হবে।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 March 2017, 02:21 PM
Updated : 26 March 2017, 02:21 PM

সত্যেন সেনের জন্মদিন উপলক্ষে প্রকাশিত হচ্ছে গণসঙ্গীতের এই অ্যালবামটি। অনুষ্ঠানে অ্যালবামটির মোড়ক উম্মোচন করবেন সত্যেন সেনের একান্ত সহচর গোলাম মোহাম্মদ ইদু ও উদীচীর সাবেক সভাপতি কামাল লোহানী।

শিল্পী-সংগ্রামী সত্যেন সেন বহুপ্রতিভায় দীপ্ত এক মণীষার নাম। তিনি একাধারে সু-সাহিত্যিক, সাংবাদিক, রাজনীতিক, শিল্পী ও সংগঠক। শিল্পের বহুমাত্রিকতায় স্বীয় সৃষ্টিতে ভাস্বর এ সংগ্রামী মানুষটি আজীবন মানুষের মুক্তির জন্য লড়াই করেছেন । গড়ে তুলেছেন উদীচী । সময়ের প্রয়োজনে লিখেছেন অসংখ্য গণসংগীত। সেই সব সংগীতে বিধৃত হয়েছে দুঃশাসন ও শোষণ থেকে মেহনতি মানুষের মুক্তির অভিপ্রায় এবং সাম্যবাদী ও মুক্ত মানুষের মুক্ত সমাজ গঠনের প্রত্যয়।

সত্যেন সেন রচিত ও সুরারোপিত অসংখ্য গণসংগীত থেকে মাত্র ১১টি গণসংগীত এই অ্যালবামে তুলে আনা হয়েছে। তবে অ্যালবামে থাকা প্রতিটি গানের সুর ও মেজাজ অক্ষুণ্ণ রেখে সংগীতায়োজন করা হয়েছে।

অ্যালবামের উল্লেখযোগ্য গানগুলো হচ্ছে-‘আমি মানুষেরে ভালোবাসি এইকি মোর অপরাধ’,‘হাতুড়িতে পিটাও লোহা মাকুতে দাও টান’,‘আগুন নিভাইব কে রে’,‘আজি সপ্ত সাগর উঠে উচ্ছলিয়া’ ইত্যাদি।