ভাষার গানে আবুল হায়াত

ভাষা আন্দোলন ও বাঙালির বীরত্ব নিয়ে গান ‘বায়ান্ন’। সিএমভি থেকে প্রকাশিতব্য গানটির মিউজিক ভিডিওতে অভিনয় করলে আবুল হায়াত। নাটক ও চলচ্চিত্রের বাইরে এবারই প্রথম মিউজিক ভিডিওতে অভিনয় করলেন তিনি।

গ্লিটজ প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 Feb 2017, 12:55 PM
Updated : 17 Feb 2017, 12:55 PM

প্রথম কোনও মিউজিক ভিডিওতে মডেল হলেন আবুল হায়াত। বীর বাঙালি ভাষা শহীদদের উৎসর্গ করে নির্মিত একটি গানে। যে শহীদেরা ১৯৫২ সালের ২১শে ফেব্রুয়ারি বুকের তাজা রক্তে রাঙিয়েছেন বাংলাকে মাতৃভাষা করার দাবিতে। মিউজিক ভিডিওটিতে উঠে এসেছে বর্তমান বাংলাদেশ এবং বায়ান্নর বীরত্বের কথা।

ইয়ামিন এলানের নির্মাণে প্রযোজনা প্রতিষ্ঠান সিএমভি’র ব্যানারে সম্প্রতি এটির নির্মাণ কাজ সমাপ্ত হয়েছে। এতে আবুল হায়াতের সঙ্গে মডেল হিসেবে আছেন রিফা।

লালন লোহানির গীতরচনায় ‘বায়ান্ন’ শিরোনামের গানটির কথা এমন- ওরা ইংরেজিতে বললে কথা নিজেকে ভাবে ধন্য, আমি হাসবো না কাঁদবো... ওরে ও বায়ান্ন...। এমন কথার গানটিতে কণ্ঠ ও সুর দিয়েছেন নাজির মাহমুদ। আর গানটির সুরের পাশাপাশি সংগীতায়োজন করেছেন মুশফিক লিটু।

পাঁচদশকের অভিনয় জীবনে এই প্রথম মিউজিক ভিডিওতে অভিনয় প্রসঙ্গে আবুল হায়াত বলেন, ‘এটা একটা নিউ মিডিয়া। গেল ক’বছর ধরে লক্ষ্য করছি প্রচুর দৃষ্টিনন্দন মিউজিক ভিডিও হচ্ছে। গানের পাশাপাশি গল্পটাও মানুষ ভিডিওর মাধ্যমে দেখতে চায়। যদিও আমি সেটাকে তরুণ প্রজন্মের বিষয় বলেই ওভারলুক করেছি এতদিন। তবে, এবার সেই ধারণা থেকে নিজেকে বের করে এনেছি। জীবনে প্রথম কোনও গানের ভিডিওতে মডেল হিসেবে কাজ করেছি। এবং কাজটি করে আমি মুগ্ধ।’

‘বায়ান্ন’র শিল্পী-সুরকার নাজির মাহমুদ বলেন, ‘এক জীবনে হাজারো গানের সুর করেছি। তবে সবার চেয়ে আমার কাছে এই গানটি স্পেশাল। কারণ এটি বাংলা ভাষাকে নিয়ে গান এবং নিজের কণ্ঠে গাওয়া গান। স্বপ্ন দেখি বাংলা ভাষা সমুন্নত রাখার, সঙ্গে গানটিকেও।’

আসছে অমর একুশে ফেরুয়ারি উপলক্ষে গানটি চলতি সপ্তাহে ইউটিউব, জিপি মিউজিক অ্যাপসহ দেশের বেশিরভাগ টিভি চ্যানেলে একযোগে মুক্তি পাচ্ছে সিএমভি’র ব্যানারে।