আরেফ সৈয়দ এবার হলিউডে

নন্দিত কথা সাহিত্যিক হুমায়ূন আহমেদের উপন্যাস অবলম্বনে ‘অনিল বাগচীর একদিন’ সিনেমার মাধ্যমে ঢাকাই চলচ্চিত্রে যাত্রা শুরু হয়েছিল আরেফ সৈয়দ-এর। এবার তিনি পাড়ি জমাবেন হলিউডে। মার্কিন নির্মাতা রাঘাভ মুরালির ‘কার্স অফ দ্য কোহিনুর’ সিনেমায় অভিনয় করবেন তিনি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 August 2016, 05:09 AM
Updated : 29 August 2016, 05:09 AM

সোমবার দুপুরে গ্লিটজকে খবরটি নিশ্চিত করেছেন আরেফ সৈয়দ নিজেই।

গ্লিটজকে তিনি বলেন, “হলিউডের একটি প্রযোজনা সংস্থার সিনেমা ‘র্কাস অফ দ্য কোহিনুর’-এ আমি অভিনয় করছি। ‘অনিল বাগচীর একদিন’ সিনেমায় অভিনয়ের পরে আমি এমনই ব্যতিক্রম কিছু একটা চাইছিলাম। ভাগ্যে ভালো, ব্যাটে বলে মিলে গেল।”

বাংলা ছবি থেকে সোজা মার্কিন মুলুকে। নতুন অভিজ্ঞতার অনভূতিও কি অভিনব নয়?

আরেফ বললেন, “প্রথম বারের মতো হলিউডের সিনেমায় অভিনয় করতে পেরে খুব আনন্দিত। কিন্তু পাশাপাশি বেশ কয়েকটি বিষয়ে নিজের ভিতরে উত্তেজনাও কাজ করছে।”

মনের ভেতরের সেই উত্তজনার ব্যপারটি খোলসা করলেন নিজেই। গ্লিটজকে তিনি বলেন, “জীবনের প্রথমবার হলিউডের সিনেমায় অভিনয় করছি বলেই নয় বরং সিনেমায় আমি যে চরিত্রে অভিনয় করতে যাচ্ছি তা আমার জন্য খুবই চ্যালেঞ্জিং। এই ধরনের চরিত্রে আমি কখনোই অভিনয় করিনি।”

আরেফ জানান, “সিনেমার ঘরানাটা একেবারেই আলাদা। আমার অভিনীত প্রথম সিনেমাটি ছিলো সাহিত্য র্নিভর ও বাস্তবতার সঙ্গে সম্পৃক্ত একটি গল্পের। সেই দিক থেকে বিবেচনা করলে এটি কিন্তু মাস এন্টারটেইনমেন্ট সিনেমা। এটা একটা অ্যাকশন-কমেডি সিনেমা; সব শ্রেণির দর্শকের বিনোদনের কথা মাথায় রেখেই বানানো হবে এটি।”

কোহিনূর হীরা চুরির ঘটনাকে কেন্দ্র করে গড়ে উঠেছে ‘র্কাস অফ দ্য কোহিনূর’ সিনেমাটি কাহিনী। সেই হীরা পুনরোদ্ধারের জন্য এক ডাকাতের সঙ্গে যোগ দেয় এক দাসি। সিনেমাটি নির্মীত হবে ইংরেজি ও হিন্দি ভাষায়।

মোরশেদুল ইসলামের ‘অনিল বাগচীর একদিন’ সিনেমাটি র্নিমিত হয়েছিলো বাংলা ভাষায়। কিন্তু ‘র্কাস অব দ্য কোহিনূর’ সিনেমাটি ইংরেজি ও হিন্দি ভাষায় র্নিমিত হওয়ার বিষয়টিকে নিজের জন্য আরেকটি বড় চ্যালেঞ্জ হিসেবে দেখছেন এই মঞ্চ ও চলচ্চিত্র অভিনেতা।

গ্লিটজকে আরেফ সৈয়দ বলেন, “আমার অভিনীত চরিত্রে বেশিরভাগ ক্ষেত্রেই আমাকে হিন্দি ভাষায় সংলাপ বলতে হবে। এছাড়াও অনেক ক্ষেত্রে ইংরেজি ভাষাতেও আমাকে সংলাপ বলতে হবে। ভাষাগত দিক থেকে এটাও আমার জন্য বড় চ্যালেঞ্জ।”

‘র্কাস অব দ্য কোহিনূর’ সিনেমার বেশিরভাগ কলাকুশলীরা ভারতীয়। সিনেমাতে আরেফ সৈয়দের সহশিল্পীরা হলেন ভারতের ঋত্বিকা রামনালি ও তারিনি পাল। এছাড়াও বাংলাদেশি বংশোদ্ভূত মার্কিন অভিনেতা রাহসান নূরও অভিনয় করবেন এতে।

সিনেমাটি প্রযোজনা করছে হলিউডের জিরইয়াব এন্টারটেইনমেন্ট।

সবকিছু ঠিকঠাক থাকলে আগস্টের শেষ সপ্তাহে বাংলাদেশে শুরু হবে সিনেমার দৃশ্যধারণের কাজ।

এব্যাপারে গ্লিটজকে আরেফ সৈয়দ বলেন, “সিনেমার প্রথম লটের কাজ শুরু ৩০ আগস্ট থেকে, সেপ্টেম্বর মাসের ৮ তারিখ পযর্ন্ত চলবে। প্রথমে বাংলাদেশের গাজীপুরে সিনেমার শুটিং করা হবে। আর পরবর্তীতে ভারতে সিনেমার দ্বিতীয় লটের কাজ করার পরিকল্পনা রয়েছে।”

ছবি: তানজিল আহমেদ জনি