ধর্মের বাধা ডিঙিয়ে ইসরায়েলে লিঙ্গান্তরিতদের সুন্দরী প্রতিযোগিতা

ধর্মীয় গোঁড়ামি আর সাম্প্রদায়িক বিষোদগার ছাপিয়ে ইসরায়েলে অনুষ্ঠিত হলো লিঙ্গান্তরিতদের সুন্দরীদের প্রতিযোগিতা। সেখানে ১২ জন প্রতিযোগীর মধ্যে সেরার খেতাব জিতেছেন তালিন আবু হানা নামের এক খ্রিস্টান আরব সুন্দরী।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 May 2016, 01:25 PM
Updated : 30 May 2016, 11:27 AM

জাতি বৈচিত্রের এই নান্দনিক আয়োজনে আরও সামিল হয়েছিলেন গোড়া ইহুদি পরিবার থেকে উঠে আসা পেশাজীবী থেকে শুরু করে মুসলিম বেলি ড্যান্সারের মতো লিঙ্গান্তরিত নারীরাও।

নিজেদের জাতিগত এবং ধর্মীয় বাধা উপেক্ষা করে উঠে আসা এই সুন্দরীদের সম্মেলনে সেরার স্বীকৃতি পাওয়া তালিন আবু হানা ইসরায়েলের প্রতিনিধিত্ব করবেন 'মিস ট্রান্স স্টার ইন্টারন্যাশনাল প্যাজেন্ট' প্রতিযোগিতায়। এবছরের সেপ্টেম্বরে স্পেনের বার্সেলোনায় অনুষ্ঠিত হবে এই লিঙ্গান্তরিতদের সুন্দরী প্রতিযোগিতা।

সৌন্দর্যে সেরার স্বীকৃতি মেলায় যারযারপনাই উচ্ছ্বসিত ২১ বছর বয়সী তরুণী তালিন। এক সাক্ষাৎকারে নিজের অনুভূতি প্রকাশ করে বলেন, “আমাদের দেশের জন্য শীর্ষ স্থানটিই প্রাপ্য। আমার দেশ আমার মতো নাজারাথ থেকে উঠে আসা এক খিষ্টান সুযোগ দিয়েছে আমার শারীরিক বাধা আর মনের স্বাধীনতার মাঝের লড়াইটা থামাতে। এটা যদি আমাকে শান্তি এনে দিয়ে থাকে, তবে আমাদের দেশ অবশ্যই শান্তিপ্রিয়।"

মধ্যপ্রাচ্যে ভয়ঙ্কর এক প্রতিকূল পরিস্থিতির মাঝে জীবন যাপন করেন সেখানকার সমকামী কিংবা লিঙ্গান্তরিত নারী-পুরুষেরা। বিশেষ করে ইহুদি সম্প্রদায় কিংবা মুসলিম ও খ্রিষ্টান সমাজে বেশিরভাগ সময়ই তারা নির্যাতিত হন ধর্মীয় গোঁড়ামির ফাঁদে পড়ে। সে তুলনায় ইসরায়েলেই সমকামী কিংবা লিঙ্গান্তরিতদের জন্য অবস্থান করছে একটি সহনশীল পরিবেশ।

যৌন পরিচয় রক্ষা কিংবা পরিবর্তনে কোন ধরণের কড়া নিষেধাজ্ঞা নেই ইসরায়েলে, যেমনটা রয়েছে মধ্যপ্রাচ্যের অন্যান্য দেশে। ইসরায়েলে সামরিক বাহিনীতেও অন্তর্ভূক্ত করা হয় সমকামী এবং লিঙ্গান্তরিতদেরকে।

প্রতিযোগিতায় অংশ নেওয়া আরেক সুন্দরী প্রতিদ্বন্দী ইসলাম ধর্মাবলম্বী ক্যারোলিন খৌরি মনে করছেন, এধরণের উদ্যোগ আরব এবং ইসরায়েলের বাইরে বিভিন্ন দেশে তাদের মতো ‘ভিন্ন পরিচয়ে’র মানুষদের গ্রহণ করে নেবার এক বার্তা পৌঁছে দেবে।

নিজের যৌন পরিচয় পরিবর্তনের কারণে নিজের পরিবারেও প্রতিকূল পরিস্থিতি শিকার হয়েছেন খৌরি। রয়টার্সকে এক সাক্ষাৎকারে তিনি বলেন, "ইসরায়েলি পুলিশ আমাকে ঘর থেকে বেরিয়ে আসতে সাহায্য করেছে। সব ধরণের খারাপ পরিস্থিতির মধ্যেও আমি আমার স্বপ্ন পূরণের পথে ছুঁটেছি, আর আমি এখন এখানে।”

এই ধরণের প্রতিযোগিতা লিঙ্গান্তরিত মানুষদের পরিচয় তুলে ধরতে সাহায্য করবে বলেই মনে করছেন খৌরি।