হিজড়াদের সঙ্গে নাচলেন হৃত্বিক

গায়ক সনু নিগমের পর ভারতের প্রথম হিজড়া ব্যান্ড দলের সঙ্গে মিউজিক ভিডিওতে কাজ করলেন অভিনেতা হৃত্বিক রোশন। তৃতীয় লিঙ্গের ৬ জন সদস্যের এই ব্যান্ডটির নাম ‘সিক্স প্যাক ব্যান্ড’।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2016, 09:50 AM
Updated : 5 May 2016, 09:50 AM

সিক্স প্যাক ব্যান্ডের দ্বিতীয় মিউজিক ভিডিওতে তাদের সঙ্গী হয়েছেন ‘কৃশ’ তারকা হৃত্বিক। ইয়াশ রাজ ফিল্মসের অঙ্গ সংগঠন ‘ওয়াই ফিল্মসের ইউটিউব চ্যানেলে সম্প্রতি প্রকাশিত হয়েছে তাদের নতুন সিঙ্গেল ভিডিও ‘এ রাজু’।

৩ মে নিজের টুইটার অ্যাকাউন্টে ব্যান্ড সদস্যদের সঙ্গে একটি সেলফি তুলে পোস্ট করেন হৃত্বিক, সঙ্গে ছিল ভিডিওটির লিঙ্ক। তিনি জানান, ‘এ রাজু’ গানটি অনুপ্রেরণা দিবে বিশ্বব্যাপী সকল হিজড়া সম্প্রদায়কে।

মিউজিক ভিডিওর কয়েকটি ছবি ইন্সটাগ্রামেও পোস্ট করেন হৃত্বিক।

তিনি বলেন, “আমি অনেকদিন ধরেই সিক্স প্যাক ব্যান্ডকে অনুসরণ করছি। আমি শুনেছিলাম তারা সংগীতের মাধ্যমে অনেক গুরুত্বপূর্ণ বার্তা প্রকাশের চেষ্টা করছে, তবে তার কাজটি করছে মজা এবং আনন্দের সঙ্গে। এই কাজটির অংশ হওয়ার অদম্য ইচ্ছা কাজ করছিল আমার মাঝে। তাদের সঙ্গে কাজ করার অভিজ্ঞতা সত্যিই চমৎকার।”  

ইয়াশ রাজ ফিল্মস এবং ব্রুক বন্ড রেড লেবেল চায়ের যৌথ প্রযোজনায় প্রথমবারের মত ভারতে গড়ে উঠেছে হিজড়াদের ব্যান্ড ‘সিক্স প্যাক’। তাদের আরেকটি ভিডিও প্রকাশিত হয় গত বছর, যেখানে তাদের সঙ্গে কাজ করেছিলেন সনু নিগম।

এবারের ভিডিওতে দেখা যায়, তৃতীয় লিঙ্গের এই মানুষদের প্রতি সমাজের বিরূপ দৃষ্টিভঙ্গি এবং নানা ধরণের কুসংস্কারের বেড়াজাল ভেঙ্গে সামনে এগিয়ে যাওয়ার চেষ্টা করছেন সিক্স প্যাকের সদস্যরা। ‘এ রাজু’ শব্দটি উদ্দেশ্যমূলকভাবেই ব্যবহার করা হয়েছে এখানে, কারণ ভারতীয় হিজড়ারা হিন্দিতে কাউকে সম্বোধন করার সময় ‘অ্যায় রাজু’ বলে থাকেন।

হিজড়া সম্প্রদায়কে নিজেদের ভেতরকার সুপারহিরোকে বের করে আনার অনুপ্রেরণা দেন বলিউডের সুপারহিরো হৃত্বিক।

হৃত্বিকের ভাষ্যে, “আমার মনে হয় হিজড়াদের প্রতি সমাজের অন্যরকম এক ভীতি কাজ করে কারণ মানুষ নিজেদের মধ্যেই ভেদাভেদ করে। আমাদের চারপাশের মানুষদের সঙ্গে সম্পর্ক স্থাপন করা জরুরি, আমাদের চেয়ে কেউ আলাদা হলেই তাকে দূরে ঠেলে দেয়া উচিৎ নয়।”

হৃত্বিক, সনু নিগম ছাড়াও তাদের সঙ্গে কাজ করেছেন আশা ভোঁসলের নাতনি গায়িকা জানাই ভোঁসলে এবং অর্জুন কাপুর। এছাড়া সনু নিগমের সঙ্গে নির্মিত তাদের ভিডিওতে শোনা গেছে অভিনেত্রী আনুশকা শর্মার কণ্ঠ।