মাদকসহ গ্রেপ্তার মমতা কুলকার্নির স্বামী

প্রায় আড়াই হাজার কোটি রুপির মাদক চোরাচালানের দায়ে কেনিয়াতে ধরা পড়েছেন বলিউডি অভিনেত্রী মমতা কুলকার্নির স্বামী ভিক্রাম গোসোয়ামি।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2016, 11:24 AM
Updated : 29 April 2016, 02:00 PM

ডিএনএ সাময়িকী বলছে, মার্কিন মাদক বিরোধী পুলিশ বাহিনি ডিইএ’র দেওয়া সূত্র ধরে মুম্বাইয়ে একজন নাইজেরিয়ান নাগরিকসহ ৮ জন ব্যক্তিকে আটক করে পুলিশ। তাদের কাছে পাওয়া যায় ১৮ দশমিক ৫ টন এফেড্রিন এবং ২ দশমিক ৫ টন অ্যাসেটিক অ্যানহাইড্রাইড, যার মূল্য আন্তর্জাতিক বাজারে প্রায় আড়াই হাজার কোটি রুপি।

পুলিশ জানায়, এই বিপুল পরিমাণ মাদক চোরাচালানের তদন্ত করতে গিয়ে উঠে আসে ভিক্রাম গোসোয়ামির নাম, যাকে বলা হচ্ছে এই বিস্তৃত মাদক ব্যবসার মূল হোতা।​​

মুম্বাই পুলিশের সূত্র ধরে ভিক্রামকে কেনিয়া থেকে গ্রেপ্তার করা হলেও আপাতত জামিনে আছেন তিনি।

মুম্বাই থেকে আটক আট জনের মধ্যে তিন জন ব্যক্তি রয়েছেন, যারা কেনিয়ার মাদক মাফিয়া ডন ভিক্রাম ​গোসোয়ামির সঙ্গে সরাসরি জড়িত। এদের মধ্যে একজন হলেন ভারতীয় কোম্পানি ‘এভন লাইফসায়েন্স’-এর সোলপুরভিত্তিক ব্যবস্থাপক মানোজ জেইন, তাকে বলা হচ্ছে পুরো মাদক বাজারের মূল পরিকল্পনাকারী।

এছাড়া আছেন পুনিত শৃঙ্গি, যার গাড়িতে পাওয়া যায় মাদক। আটককৃত ব্যক্তিদের মধ্যে আরেকজন হলেন প্রদীপ সিং গিল, তিনি ভারতজুড়ে বিভিন্ন এলাকায় মাদক সরবরাহ করতেন, জানায় পুলিশ।

পুলিশ আরও বলছে, পাচারকারীরা এই বিপুল পরিমাণ অ্যাফ্রেডিন মাদককে মেথাফিটামিনে পরিণত করার জন্য কেনিয়া নিয়ে যাচ্ছিলেন। বিশ্ববাজারে মেথাফিটামিনের দাম আরও বেশি।

নব্বইয়ের দশকে আবেদনময়ী নায়িকা হিসেবে খ্যাতি পাওয়া মমতা এক যুগেরও বেশি সময় ধরে পর্দায় অনুপস্থিত। শোনা যায়, চল্লিশোর্ধ এই নায়িকা ইসলাম ধর্ম গ্রহণ করেছেন এবং নাইরোবিতে বসবাস করছেন। এর আগে তিনি দীর্ঘদিন দুবাইতে বসবাস করেন। সেখানে ভূমি ও হোটেলের ব্যাবসায় যুক্ত ছিলেন তিনি। এর আগে শোনা গিয়েছিল, প্রেমিক ভিকি গোসোয়ামির সঙ্গেই দুবাই আসেন মমতা।

ভিজয় ওরফে ভিক্রাম গোস্বামী একজন আন্তর্জাতিক মাদক ব্যবসায়ী। ১৯৯৭সালে দুবাইয়ে সাড়ে ১১ টন মাদক পাচারের অভিযোগে গ্রেপ্তার হন ভিক্রাম। পরে তার ২৫ বছরের কারাদণ্ড হয়। ভালো ব্যাবহারের জন্য ৫২ বছর বয়সী এই ডনের সাজা ১৫ বছর কমানো হয়। ফলে ২০১৫ সালের ১৫ নভেম্বর মুক্তি পান তিনি।

মুম্বাইভিত্তিক এক ট্যাবলয়েড বলছে, জেলে থাকা অবস্থায়ই ইসলাম ধর্ম গ্রহণ করে মমতাকে বিয়ে করেন তিনি। মুক্তি পাওয়ার পর নাইরোবিতে বসত গড়েন এই দম্পতি, যেখানে এর আগে বেশ কয়েক বছর কাটিয়েছেন ভিক্রাম।