যে হলিউডি সিনেমাগুলো ফিরিয়েছেন ইরফান

ইরফান খান নিঃসন্দেহে একমাত্র ভারতীয় অভিনেতা, বলিউড ও হলিউডে যার সমান পদচারণা। সম্প্রতি স্টিফেন স্পিলবার্গের সিনেমায় অভিনয়ের প্রস্তাব সসম্মানে প্রত্যাখান করে আলোচনায় এসেছেন এই অভিনেতা। অনেকেই জানেন না, এমন 'দুঃসাহসী' সিদ্ধান্ত আগেও বেশ কয়েক বার নিয়েছেন ভারতের জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই অভিনেতা।

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Feb 2016, 08:44 AM
Updated : 7 Feb 2016, 08:46 AM

১. বডি অফ লাইজ (২০০৮)

যাদের সঙ্গে অভিনয়ের সুযোগ হাতছাড়া করেছেন: লিওনার্দো ডি ক্যাপ্রিও এবং রাসেল ক্রো

পরিচালক: রিডলি স্কট

'দ্য ওয়ারিওর', 'দ্য দার্জিলিং লিমিটেড', 'নেইমসেক' -এর মতো কিছু সিনেমায় অভিনয় করে হলিউডে নিজের উপস্থিতির জানান দিতে শুরু করেছেন। চমক হয়েই এসেছিল রিডলি স্কটের মতো একজন পরিচালকের সিনেমায় অভিনয়ের প্রস্তাব। কিন্তু ব্যাটে বলে মিলছে না - এমন যুক্তি দিয়েই সেবার এড়িয়ে গিয়েছিলেন স্কটের লোভনীয় প্রস্তাব। তার জায়গায় অভিনয় করেন মার্ক স্ট্রং।

২. ইন্টারস্টেলার (২০১৪)

যাদের সঙ্গে অভিনয়ের সুযোগ হাতছাড়া করেছেন: ম্যাথিউ ম্যাককোনাহে এবং অ্যান হাথাওয়ে

পরিচালক: ক্রিস্টোফার নোলান

হলিউডে চ্যালেঞ্জিং পরিচালক হিসেবে ক্রিস্টোফার নোলান আছেন শীর্ষে। 'ব্যাটম্যান' ট্রিলজি কিংবা 'ইনসেপশন'-এর মতো চলচ্চিত্রের নির্মাতার সিনেমায় অভিনয়ের প্রস্তাব যে কোনো অভিনয়শিল্পীর জন্যই এক দারুণ সুযোগ। কিন্তু সে সুযোগ ফিরিয়ে দিয়েছিলেন ইরফান। এ নিয়ে টাইমস অফ ইন্ডিয়াকে তিনি বলেন, "আমাকে টানা চার মাস মার্কিন যুক্তরাষ্ট্রে থাকতে হতো। আমি কার্যসূচি ঠিক রেখে চেয়েছিলাম কিছু সময়ের জন্য ভারতে আসতে, কেননা এত দীর্ঘ সময় আমার সেখানে থাকা সম্ভব হতো না। 'লাঞ্চবক্স' এবং 'ডি-ডে' এর শুটিং এর জন্যই এ সময়টা দরকার ছিল। তারা সেটা মেনে নেয়নি। আমার অনুশোচনায় ভোগার অভ্যেস নেই। কিন্তু প্রশ্ন যখন ক্রিস্টোফার নোলানের মতো একজন নির্মাতার সিনেমায় অভিনয় করা কিংবা না করার সিদ্ধান্ত নিয়ে, সেটি আমার জীবনের কঠিনতম সিদ্ধান্তগুলোর মধ্যে একটি ছিল"। শেষ মেষ ডেভিড গ্যাসি অথবা ম্যাট ডেমন কাঁধে তুলে নেন ইরফানের চরিত্রটিতে কাজ করার দায়িত্ব।

৩. দ্য মার্শান (২০১৫)

যাদের সঙ্গে অভিনয়ের সুযোগ হাতছাড়া করেছেন: ম্যাট ডেমন এবং জেসিকা চ্যাস্টেইন

পরিচালক: রিডলি স্কট

স্কট ইরফানের ওপর ক্ষিপ্ত হতেই পারেন, কেননা দ্বিতীয়বারের মতো প্রত্যাখাত হয়েছেন এই অভিনেতার কাছ থেকে। অবশ্য যে সময় চলছিল 'দ্য মার্শান' এর শুটিং, একই সময় কাজ চলছিল 'পিকু'র। 'পিকু' ছেড়ে 'দ্য মার্শান' এর কাজে ব্যস্ত হতে পারেননি ইরফান, তাই আবারও ভদ্রভাবে স্কটকে না করতে হয় তার। অবশ্য বলিউড হাঙ্গামাকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি জানিয়েছিলেন, এই সিদ্ধান্তে একেবারেই দুঃখিত বোধ করেন না তিনি। কারণ 'পিকু' তার ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়া সিনেমা। 

'লাইফ অফ পাই', 'স্লামডগ মিলিয়নিয়ার' এর মতো সিনেমায় অভিনয় করা ইরফান গত বছরের ব্লকবাস্টার 'জুরাসিক ওয়ার্ল্ড'-এর মাধ্যমে হলিউডের মূল মঞ্চের তারকা হয়ে ওঠেন । এ বছর তিনি পর্দায় হাজির হবেন অস্কারজয়ী তারকা টম হ্যাঙ্কসের সহকর্মী হিসেবে। ড্যান ব্রাউনের উপন্যাস অবলম্বনে রবার্ট ল্যাংডনের নতুন অভিযানে 'ইনফার্নো' সিনেমায় ৪৯ বছর বয়সী ইরফানকেও দেখা যাবে সামিল হতে। রন হাওয়ার্ড পরিচালিত এই সিনেমাটি আসছে এ বছরের অক্টোবরে।