পশ্চিমবঙ্গে মুক্তি ঠেকানো গেল না ‘ব্ল্যাক’-এর

পশ্চিমবঙ্গে মুক্তি পেয়েছে যৌথ প্রযোজনার সিনেমা ‘ব্ল্যাক’। চেষ্টা করেও ওপাড় বাংলায় সিনেমাটির মু্ক্তি ঠেকাতে পারেননি বাংলাদেশি প্রযোজক গোলাম কিবরিয়া লিপু। 

গ্লিটজ ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 Nov 2015, 10:44 AM
Updated : 28 Nov 2015, 10:44 AM

যৌথ প্রযোজনার চলচ্চিত্র নির্মাণের নীতিমালা ভঙ্গের অভিযোগে বাংলাদেশের সেন্সর বোর্ডে ‘ব্ল্যাক’ সিনেমাটির কার‌্যক্রম আপাতত স্থগিত রাখার নির্দেশনা দিয়েছে তথ্য মন্ত্রণালয়। এতে অভিনয় করেছেন বাংলাদেশের বিদ্যা সিনহা সাহা মিম ও কলকাতার নায়ক সোহম।

এবেলা ডটকম বলছে, সিনেমাটির মুক্তির ওপর অন্তবর্তী স্থগিতাদেশ চেয়ে কলকাতা হাইকোর্টে আবেদন করেছিলেন সিনেমাটির বাংলাদেশি প্রযোজক গোলাম কিবরিয়া লিপু। কিন্তু সিনেমাটি ইতোমধ্যে মুক্তি পেয়ে যাওয়ায় আর স্থগিতাদেশ দিতে রাজি হননি বিচারপতি সৌমেন সেন।

তবে পশ্চিমবঙ্গে টিকিট বিক্রি ও লাভের একটি অংশ আলাদা করে রাখার নির্দেশ দিয়েছে আদালত।

দুই বাংলায় একসঙ্গেই মুক্তি পাওয়ার কথা ‘ব্ল্যাক’ সিনেমাটির।

সিনেমাটির ভারতীয় প্রযোজনা সংস্থা দাগ ক্রিয়েটিভ মিডিয়ার কর্ণধার রানা সরকার এবেলাকে বলেন, “দুদেশেই সিনেমাটি একসঙ্গে মুক্তি পাওয়ার কথা ছিল। কিন্তু ওদের সেন্সরের সার্টিফিকেট পেতে দেরি হয়, তাই আমাদেরও মুক্তির তারিখ পিছিয়ে দিতে বলা হয়। কিন্তু এখানে সব কিছুই তৈরি ছিল।”

ওদিকে লিপু এবেলাকে জানান, কলকাতায় কোনো সিনেমা মুক্তির এক সপ্তাহের মধ্যেই ওগুলোর নকল ডিভিডি পৌঁছে যায় বাংলাদেশে। ফলে বাংলাদেশে ভালো ব্যবসা করার সম্ভাবনা কমে গেছে ‘ব্ল্যাক’-এর।

ভারতের দাগ ক্রিয়েটিভ মিডিয়া ও বাংলাদেশের কিবরিয়া ফিল্মসের যৌথ প্রযোজনায় নির্মিত সিনেমাটির টিজার মুক্তির পরই সমালোচনায় মুখর হয়ে ওঠে চলচ্চিত্রাঙ্গন। দাগ ক্রিয়েটিভ মিডিয়ার নিজস্ব ইউটিউব চ্যানেলে প্রকাশিত গানগুলোতেও কোথাও বলা হয়নি, সিনেমাটি বাংলাদেশের সঙ্গে যৌথ প্রযোজনায় নির্মিত।সিনেমাটিতে ঢাকাই ছবির কোনো ছাপ না থাকার অভিযোগ ওঠে। তথ্য মন্ত্রণালয় বলছে, নীতিমালা কতোটা মানা হয়েছে তা নিরীক্ষার পরই বাংলাদেশে ছাড়পত্র পাবে সিনেমাটিকে।