শিল্পকলায় প্রামাণ্যচিত্র উৎসব

নেপালে ভূমিকম্পে নিহত ও ক্ষতিগ্রস্তদের সাহায্যে শুক্রবার বিকাল ৫ টায় শিল্পকলা একাডেমীর জাতীয় চিত্রশালা মিলনায়তনে উদ্বোধন হলো ‘আন্তর্জাতিক প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৫’-এর। উৎসব উদ্বোধন করেন ডাক ও টেলিযোগাযোগ প্রতিমন্ত্রী অ্যাডভোকেট তারানা হালিম।

ইমতিয়াজ হাসানবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Sept 2015, 06:04 AM
Updated : 5 Sept 2015, 03:12 PM

ঢেঁকি প্রযোজনা আয়োজিত ছয়দিন ব্যাপী এ উৎসবে বিশ্বের মোট ১১টি দেশ অংশ নিচ্ছে।

প্রতিমন্ত্রী বলেন, ‘‘বক্তব্যের মাধ্যমে কতগুলো মানুষের দৃষ্টি আকর্ষণ করা যায় জানিনা, তবে একটি প্রামাণ্যচিত্র কিংবা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে সবাইকে নাড়া দেয়া যায়, সমাজ বদলানো যায়। সেজন্য আমরা প্রামাণ্যচিত্র কিংবা স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রকে সমাজ বদলের হাতিয়ার বলতে পারি।’’

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন অভিনেতা ও নাট্য নির্দেশক আতাউর রহমান। তিনি বলেন, ‘‘প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণ শিল্প ভূবনের অন্যতম শক্তিশালী প্রতিনিধি। প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রের মাধ্যমে জীবনের অনেক গুরুত্বপূর্ণ বিষয় নান্দনিকভাবে উপস্থাপন করা সম্ভব। ’’

অনুষ্ঠান শেষে অমিতাভ রেজার ‘বিউটিফুল বাংলাদেশ’, নিজাম উদ্দিনের ‘ন্যারো মাইন্ডেড’সহ বিভিন্ন দেশের মোট ১৮টি চলচ্চিত্র প্রদর্শিত হয়। দুই পর্বে বিভক্ত এ উৎসবে প্রতিদিন সন্ধ্যা সাড়ে ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত চলবে বিভিন্ন দেশের নির্মাতাদের তৈরী প্রামাণ্য ও স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র প্রদর্শনী।

৪ ও ৫ সেপ্টেম্বর চলবে প্রদর্শনী। ৫ সেপ্টেম্বর প্রদর্শনী শেষে পুরস্কার বিতরণ করা হবে। প্রথম পর্বে প্রদর্শিত সব চলচ্চিত্র নিয়ে দ্বিতীয় পর্বের আসর বসবে ৬-৯ সেপ্টেম্বর, গণগ্রন্থাগার অধিদপ্তরের শওকত ওসমান মিলনায়তনে।

ছবি-- ইমতিয়াজ হাসান, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম