চীনের নেতৃত্বে ব্যাংকের শেয়ার পরিশোধে অর্থবিল উঠছে

চীনের নেতৃত্বে গঠিত এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকে (এআইআইবি) বাংলাদেশের নির্ধারিত শেয়ারের মূল্য পরিশোধে সংসদে অর্থবিল আনতে যাচ্ছে সরকার।

জাফর আহমেদবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 Feb 2016, 08:16 AM
Updated : 2 Feb 2016, 08:16 AM

চলতি সপ্তাহেই বিলটি সংসদে উত্থাপন করা হতে পারে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) অতিরিক্ত সচিব আসিফ-উজ-জামান জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, “জাতীয় সংসদের অনুমোদন পাওয়ার পর এআইআইবি-র শেয়ারমূল্য বাবদ ৬৬ কোটি ৫০ লাখ মার্কিন ডলার পরিশোধ করা হবে।

“রোববার ওই অর্থ বিল জাতীয় সংসদে পাঠানোর জন্য রাষ্ট্রপতি অনুমোদন দিয়েছেন। মঙ্গলবার অর্থ মন্ত্রণালয় বিলটি জাতীয় সংসদে পাঠাতে পারে।” 

ইআরডির অতিরিক্ত সচিব জানান, উদ্বোধনী দিন পর্যন্ত ব্যাংকে অংশগ্রহণকারী ৫৭টি দেশের মধ্যে মাত্র ৩০টি দেশ নির্ধারিত শেয়ারমূল্য পরিশোধ করে সদস্য হয়েছে।

বাকি ২৭টি দেশ এ সময়ে শেয়ারের মূল্য পরিশোধ করতে ব্যর্থ হয়েছে, যার মধ্যে বাংলাদেশও রয়েছে।

এই সময়ের মধ্যে শেয়ারের মূল্য পরিশোধ না করায় এশীয় অবকাঠামো বিনিয়োগ ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে সদস্য হিসাবে অংশ নিতে পারেনি বাংলাদেশ, যা নিয়ে অসন্তোষ প্রকাশ করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

গত ১৬ জানুয়ারি বেইজিংয়ে ব্যাংকের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ শেষে ফিরে এজন্য সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগকে দায়ী করেন তিনি।

অর্থমন্ত্রী বলেন, “আমার একটা খেদ আছে। সভায় ২০টি দেশ সদস্য হিসাবে ছিল। বাকিরা পর্যবেক্ষক এবং সদস্য হতে চাওয়া রাষ্ট্র হিসাবে অংশ নিয়েছে। আমার খেদটা হলো- আমাদের ইআরডি আরেকটু ভিজিলেন্ট হলে আমরাও সদস্য হতে পারতাম।”

এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বাংলাদেশ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেছে। তবে সদস্য হওয়ার জন্য ‘রেটিফিকেশন’ প্রয়োজন।

দেরিতে অর্থ পরিশোধের কারণে এআইআইবিতে বাংলাদেশের সদস্য পদ নিয়ে কোনও সমস্যা হবে না বলে ইআরডি-র কর্মকর্তারা জানান।

একজন ঊর্ধতন কর্মকর্তা বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত বছরের মাঝামঝি সময়ে এআইআইবি-র সদস্য হওয়ার শেয়ার মূল্য পরিশোধ করার জন্য ইআরডি একটি অর্থবিল আইন মন্ত্রণালয়ে ভেটিংয়ে পাঠায়। কিন্তু মন্ত্রণালয় ওই বিলটি ভেটিং করতে প্রায় পাঁচ মাস সময় নেয়।

“মূলত আইন মন্ত্রণালয়ের দেরির কারণেই তা সময়মতো জাতীয় সংসদে পাঠানো সম্ভব হয়নি। ফলে উদ্বোধনের আগে শেয়ারমূল্য পরিশোধ করাও সম্ভব হয়নি।”

ওই কর্মকর্তা জানান, ইআরডির কাছে এআইআইবি-র অর্থ জমা আছে। অর্থবিল জাতীয় সংসদের অনুমোদন পেলেই তা এআইআইবি কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হবে।

গত ১৬ জানুয়ারী বেইজিংয়ে জমকালো এক অনুষ্ঠানের মাধ্যমে চীনের নেতৃত্বে নতুন আন্তর্জাতিক ব্যাংক এআইআইবি-র উদ্বোধন হয়। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মহিতের নেতৃত্বে একটি প্রতিনিধি দল ওই অনুষ্ঠানে অংশ নেয়।

এআইআইবি-র মূলধন ধরা হয়েছে ১০০ বিলিয়ন ডলার, যার মধ্যে পরিশোধিত মূলধন ২০ বিলিয়ন ডলার।

সদস্য হতে বাংলাদেশকে দিতে হবে ৬৬ কোটি ৫০ লাখ ডলার। এর মধ্যে পরিশোধিত মূলধন হিসেবে ১৩ কোটি ২১ লাখ ডলার এবং ৫২ কোটি ৮৪ লাখ ডলার পরিশোধ করতে হবে অপরিশোধিত (কলেবল) মূলধন হিসেবে।      

বেইজিংয়ে সংস্থার সদর দপ্তরে ওই অনুষ্ঠানে চীনের জিন লিকুনকে প্রেসিডেন্ট এবং ১২ জনকে পরিচালক হিসেবে নির্বাচিত করা হয়।