সংঘর্ষ: পুলিশের মামলায় ছাত্রলীগ সভাপতি-সম্পাদকের নাম বাদ

চট্টগ্রামে সুইমিং পুল নির্মাণের বিরোধিতা করে প্রকল্প এলাকায় ভাংচুর ও পুলিশের সঙ্গে সংঘর্ষের ঘটনায় করা দুই মামলার একটি থেকে ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম বাদ দেওয়া হয়েছে।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 April 2017, 03:55 PM
Updated : 19 April 2017, 03:55 PM

এছাড়া সুইমিং কমপ্লেক্স প্রকল্পের ঠিকাদারের পক্ষ থেকে করা মামলায় নগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু ও সাধারণ সম্পাদক নুরুল আজিম রনিকে আসামি রাখা আছে।

সুইমিংপুল প্রকল্প এলাকায় ভাংচুরের ঘটনায় ব্যবস্থাপক শফিবুল ইসলাম স্বপন ও পুলিশের ওপর হামলার ঘটনায় এসআই মহিউদ্দিন রতন বাদী হয়ে মঙ্গলবার গভীর রাতে কোতোয়ালি থানায় আলাদা ওই দুই মামলা করেছিলেন।

সকালে নগর পুলিশের পুলিশের শীর্ষ দুই কর্মকর্তা ইমু ও রনিকে দুই মামলায় আসামি করার কথা জানালেও সন্ধ্যায় পুলিশের পক্ষ থেকে জানানো হয়, পুলিশ বাদী মামলায় রনি ও ইমুকে আসামি করা হয়নি।

নগর পুলিশের উপ-কমিশনার (দক্ষিণ) এসএম মোস্তাইন হোসাইন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানান, পুলিশের ওপর হামলার ঘটনায় করা মামলায় ভিডিও ফুটেজ দেখে যে পাঁচজনকে শনাক্ত করা হয়েছে, তাদের আসামি করা হয়েছে।

তবে পুলিশের করা মামলায় ইমু ও রনিকে আসামি করা হয়নি বলে জানান তিনি।

কোতোয়ালি থানার এসআই মহিউদ্দিন রতন বাদী হয়ে করা মামলায় পাঁচজনের নাম উল্লেখ করে অজ্ঞাত আরও সাড়ে ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে বলে জানান তিনি।

মামলায় আসামি করার কথা জানিয়ে ফের বাদ দেওয়ার বিষয়ে জানতে চাইলে পুলিশ কর্মকর্তা মোস্তাইন বলেন, “পুলিশের করা মামলা সুর্নিদিষ্ট করে আসামি করতে হয়। আমরা ভিডিও ফুটেজ দেখে যাদের শনাক্ত করেছি, শুধু তাদেরই মামলায় আসামি করেছি।”

তবে ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে করা মামলায় ইমু ও রনিকে আসামি করা হয়েছে বলে জানান তিনি।

ঠিকাদারি প্রতিষ্ঠানের পক্ষ থেকে করা মামলায় ৫৯ জনের নাম উল্লেখ করে অজ্ঞাত পরিচয় আরও সাড়ে ৪০০ থেকে ৫০০ জনকে আসামি করা হয়েছে।

চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়াম সংলগ্ন আউটার স্টেডিয়ামের ৭০ হাজার ৩৮০ বর্গফুট জায়গায় ১১ কোটি ৪০ লাখ টাকা ব্যয়ে সুইমিং পুল নির্মাণ করা হচ্ছে চট্টগ্রামে জেলা ক্রীড়া সংস্থার (সিজেএকএস) তত্ত্বাবধানে, যার সাধারণ সম্পাদক সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন।

গত ১০ এপ্রিল লালদীঘি মাঠে এক সমাবেশ থেকে সুইমিং পুল করার উদ্যোগ বন্ধ করতে ১৫ দিন সময় বেঁধে দেন মহিউদ্দিন চৌধুরী। কিন্তু সপ্তাহখানেক আগে আউটার স্টেডিয়াম টিন দিয়ে ঘিরে প্রকল্পের কাজ শুরু করে সিজেএকএস।

এরপর মহিউদ্দিনের অনুসারী হিসেবে পরিচিত মহানগর ছাত্রলীগের সভাপতি ইমরান আহমেদ ইমু, সাধারণ সম্পাদক নুরুল আজিম রনি, সহ সভাপতি রুমেল বড়ুয়া রাহুলসহ কয়েকজন গত রোববার চট্টগ্রাম জেলা প্রশাসকের কাছে স্মারকলিপি দেন। সেখানে সুইমিং পুলের কাজ বন্ধ করে সরঞ্জাম সরিয়ে নিতে ৪৮ ঘণ্টার সময় বেঁধে দেওয়া হয়।

এ নিয়ে উত্তেজনার মধ্যেই চট্টগ্রাম জেলা ক্রীড়া সংস্থার নেতারা মঙ্গলবার দুপুরের আগে এম এ আজিজ স্টেডিয়ামের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে সুইমিং পুল নির্মাণের পক্ষে যুক্তি তুলে ধরেন।

মঙ্গলবার বিকালে প্রকল্প এলাকায় বিক্ষোভ সমাবেশের ওপর সেখানে ভাংচুর ও পুলিশের সাথে সংঘর্ষে জড়ায় ছাত্রলীগের নেতা-কর্মীরা।