কর্মবিরতির হুমকি রেলের স্টেশন মাস্টারদের

সহকারী স্টেশন মাস্টার পদে নিয়োগের প্রকাশিত বিজ্ঞপ্তি বাতিল ও স্টেশন মাস্টারদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত করাসহ বিভিন্ন দাবি আদায়ে কর্মবিরতিতে যাওয়ার হুমকি দিয়েছে কর্মচারীদের একটি সংগঠন।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Feb 2016, 01:29 PM
Updated : 14 Feb 2016, 01:29 PM

রোববার চট্টগ্রাম প্রেসক্লাবে সংবাদ সম্মেলন করে এ হুমকি দেয় বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়ন।

লিখিত বক্তব্যে ইউনিয়নের সভাপতি মোখলেছুর রহমান বলেন, ১৯৭৭ সাল থেকে স্টেশন মাস্টাররা বেতন বৈষম্যের শিকার। কর্তৃপক্ষের সঙ্গে অনেক বৈঠক করলেও সবকিছু আশ্বাসেই সীমাবদ্ধ থেকেছে।

শুরুতে একজন সহকারী স্টেশন মাস্টার চার হাজার ৯০০ টাকার স্কেল পেয়ে আসলেও নতুন করে ২৭০ জন সহকারী স্টেশন মাস্টারের নিয়োগ বিজ্ঞপ্তিতে এক ধাপ অবনমন ঘটিয়ে স্কেল চার হাজার ৭০০ টাকা করা হয়েছে।

রেলওয়েতে ৩৪০টি স্টেশন কার্যকর আছে জানিয়ে তিনি বলেন, প্রতিটিতে দুইজন করে সহকারী স্টেশন মাস্টার হিসাব করলে ৬৮০টি পদ দরকার, সেখানে ২৭০ জন নিয়োগের বিজ্ঞপ্তির কারণ বোধগম্য নয়।

স্টেশন মাস্টাররা নানা ধরনের বৈষম্যের শিকার অভিযোগ করে ইউনিয়ন সভাপতি মোখলেছুর বলেন, নিয়ম অনুযায়ী একজন স্টেশন মাস্টারের আট ঘণ্টা কাজের বিধান থাকলেও ১৬ থেকে ২৪ ঘণ্টা, এমনকি দিনের পর দিন কাজ করে যেতে হয় ছুটি ছাড়া। ছুটি মেলে না ঈদ, পূজা-পার্বণেও।

যে ইউনিফর্ম দেওয়া হয় তা মানসম্মত নয় মন্তব্য করে তিনি বলেন, জোর করে একজন স্টেশন মাস্টারকে দুই তিনটি স্টেশনের দায়িত্ব চাপিয়ে দেওয়া হয়।

কোনো দুর্ঘটনা ঘটলে দায় স্টেশন মাস্টারের ওপর চাপিয়ে দেওয়া হয় বলেও সংবাদ সম্মেলনে অভিযোগ করেন তিনি।

মোখলেছুর রহমান বলেন, এসব ‘নির্যাতনের’ দ্রুত অবসান ও ২৫ ফেব্রুয়ারির মধ্যে সহকারী স্টেশন মাস্টারের নিয়োগ বিজ্ঞপ্তি বাতিল করে আগের বেতন স্কেলে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ এবং স্টেশন মাস্টারদের পদমর্যাদা দ্বিতীয় শ্রেণিতে উন্নীত না করলে সর্বাত্মক কর্মবিরতি পালন করা হবে।

এসময় অন্যদের মধ্যে বাংলাদেশ রেলওয়ে স্টেশন মাস্টার ও কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক এস এন ভট্টাচায্য, কেন্দ্রীয় কার্যকরী সভাপতি মো. হোসেন মজুমদার ও চট্টগ্রাম বিভাগের সভাপতি শওকত আলী চৌধুরী উপস্থিত ছিলেন।