বাংলাদেশের কাছে শিখতে সতীর্থদের পরামর্শ আফ্রিদির

ম্যাচের আগে শহিদ আফ্রিদি বলেছিলেন টি-টোয়েন্টিতে বাংলাদেশের চেয়ে পাকিস্তান অনেক শক্তিশালী। তবে মাশরাফিদের কাছে হারের পর এখন নিজ দলের তরুণদের বাংলাদেশের কাছ থেকে শিখতে পরামর্শ দিলেন পাকিস্তান অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 04:40 PM
Updated : 25 April 2015, 02:36 PM

মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে শুক্রবার সফরের একমাত্র টি-টোয়েন্টিতে ৭ উইকেটে হারে কোনো প্রতিরোধ গড়তে না পারা পাকিস্তান। এর আগে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে বাংলাদেশ পাকিস্তানকে হোয়াইটওয়াশ করেছিল।

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড বিশ্বকাপের পর থেকে পুনর্গঠনের মধ্য দিয়ে যাওয়া পাকিস্তান দলের তরুণদের উদ্দেশে ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় টি-টোয়েন্টি অধিনায়ক আফ্রিদি বলেন, “কিভাবে বাংলাদেশ খেলছে, সেটা তাদের কাছ থেকে আমাদের তরুণদের শিখতে হবে।”

বিশ্বকাপের একাদশ আসরেও দারুণ আলো ছড়ায় বাংলাদেশ। প্রথমবারের মতো বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ওঠার পথে ইংল্যান্ডের মতো শক্তিশালী দলকে হারায় মাশরাফি-সাকিবরা।

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ড আসরের ছন্দ পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজে ধরে রাখে বাংলাদেশ। এরপর পাকিস্তানকে প্রথমবারের মতো টি-টোয়েন্টি ম্যাচে হারানো মাশরাফির দলকে অভিনন্দন জানাতে ভোলেননি আফ্রিদি।

জয়ের জন্য পাকিস্তানের দেওয়া ১৪২ রানের লক্ষ্য ২২ বল হাতে রেখে পূরণ করা বাংলাদেশের প্রশংসা করে আফ্রিদি বলেন, “আমি বাংলাদেশকে অভিনন্দন জানাতে চাই। তারা দারুণ ছন্দে আছে, বিশেষ করে নিজেদের মাঠে।”

তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ব্যাট হাতে আলো ছড়ান তামিম ইকবাল ও সৌম্য সরকার। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করার পথে তামিম দুটি ও সৌম্য একটি শতকের ইনিংস উপহার দেন। বল হাতে আরাফাত সানি, তাসকিন আহমেদরা প্রত্যাশার প্রতিদান দেন ঠিকঠাক।

টি-টোয়েন্টিতেও বোলারদের দাপটে পাকিস্তানকে ১৪১ রানে বেঁধে রাখে বাংলাদেশ। এরপর সাকিব আল হাসান ও সাব্বির রহমান দারুণ দুটি অর্ধশতকের ইনিংস উপহার দিয়ে দলকে প্রথমবারের মতো পাকিস্তানকে হারানোর স্বাদ এনে দেন।

আগামী মঙ্গলবার খুলনার ম্যাচ দিয়ে পাকিস্তানের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু করবে বাংলাদেশ। মাশরাফি-সাকিবদের প্রশংসা করলেও টেস্টে নিজেদের দল নিয়ে আশাবাদী আফ্রিদি, “মিসবাহ ও ইউনুস টেস্টের দলে ফিরবে; আমি মনে করি, টেস্ট ক্রিকেটে আমাদের ভারসাম্য আছে।”