রুটের শতকে ম্যাচের নিয়ন্ত্রণ ইংল্যান্ডের

বৃষ্টির কারণে প্রথম দুই দিন প্রায় ৫০ ওভার নষ্ট হওয়ার পর গ্রেনাডা টেস্টের তৃতীয় দিনটি ছিল ঝলমলে। আলোকোজ্জ্বল এই দিনে অসাধারণ এক শতক করে সিরিজের দ্বিতীয় টেস্টের নিয়ন্ত্রণ ইংল্যান্ডকে এনে দিয়েছেন জো রুট। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 April 2015, 07:05 AM
Updated : 24 April 2015, 07:05 AM

বৃহস্পতিবার তৃতীয় দিনের খেলা শেষে ৬ উইকেটে ৩৭৩ রান ইংল্যান্ডের। ১৬৫ বলে ১৩টি চার ও দুটি ছয়ে ১১৮ রান করে উইকেটে আছেন রুট। আর তার সঙ্গী জস বাটলারের রান ৪। 
 
প্রথম ইনিংসে ওয়েস্ট ইন্ডিজকে ২৯৯ রানে অলআউট করে দেওয়া ইংল্যান্ড তৃতীয় দিন শেষে ৭৪ রানে এগিয়ে আছে। 
 
আগের দিনের বিনা উইকেটে ৭৪ রান নিয়ে ব্যাট করতে নেমে শুরু থেকেই ভালো খেলে ইংল্যান্ড। আগের দিনের দুই অপরাজিত ব্যাটসম্যান অ্যালেস্টার কুক ও জোনাথন ট্রটের দুজনেই অর্ধশতক করেন। 
 
উদ্বোধনী জুটিতে ১২৫ রান তুলে আউট হয়ে ফেরার আগে ৫৯ রান করেন ট্রট। আর ইংল্যান্ড অধিনায়ক কুক করেন ৭৬ রান। এই দুজনের সঙ্গে ইয়ান বেলও দ্রুত আউট হয়ে ফেরেন। 
 
ইংল্যান্ডকে অবশ্য বিপদে পড়তে দেননি গ্যারি ব্যালান্স ও রুট। চতুর্থ উইকেট জুটিতে ১৬৫ রান তোলেন তারা। ৪১ ওভার ৪ বলের জুটিটি ভাঙে ব্যালান্স মারলন স্যামুয়েলসের বলে বোল্ড হয়ে গেলে। 
 
চা বিরতির পর ব্যালান্সের সঙ্গে খুব দ্রুত মইন আলি ও বেন স্টোকস আউট হয়ে ফিরলেও দিনের বাকিটা সময় বাটলারকে নিয়ে পার করে দেন রুট।
 
দিনের খেলা শেষের ঘণ্টাখানেক আগে টেস্ট ক্যারিয়ারের ষষ্ঠ শতক পূর্ণ করেন ডানহাতি এই ব্যাটসম্যান। শতক পূর্ণ করতে ১২৫ বল খেলেন তিনি।
 
ওয়েস্ট ইন্ডিজের পক্ষে দুটি করে উইকেট নেন শ্যানন গ্যাব্রিয়েল ও দেবেন্দ্র বিশু। স্যামুয়েলস নেন একটি উইকেট।
 
অ্যান্টিগায় সিরিজের প্রথম টেস্টটি ড্র হয়। আর সিরিজের তৃতীয় ও শেষ টেস্টটি ব্রিজটাউনে শুরু হবে পহেলা মে।