পাকিস্তানকে হারিয়ে র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়ানোর সুযোগ

পাকিস্তানের বিপক্ষে ওয়ানডে সিরিজটি বাংলাদেশের জন্য র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়িয়ে নেওয়ার বড় একটি সুযোগ। দেশের মাটির এই সিরিজ জিতলে বা হারলে মাশরাফি বিন মুর্তজার দলের র‌্যাঙ্কিংয়ে অবস্থানের কোনো হেরফের হবে না। তবে সিরিজটি জিতলে ওয়েস্ট ইন্ডিজের সঙ্গে পয়েন্ট ব্যবধান কমবে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 April 2015, 10:52 AM
Updated : 15 April 2015, 10:52 AM

বর্তমানে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ নবম স্থানে রয়েছে। মাশরাফির দলের পয়েন্ট এই মুহূর্তে ৭৬। ৯২ পয়েন্ট নিয়ে বাংলাদেশের ঠিক ওপরে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। 
 
আইসিসি এক বিজ্ঞপ্তিতে জানায়, দেশের মাটিতে পাকিস্তানকে তিন ম্যাচের সিরিজে ‘হোয়াইটওয়াশ’ করতে পারলে বাংলাদেশের পয়েন্ট হবে ৮১। আর সেক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট কমে হবে ৯২। এই মুহূর্তে ৯৫ পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে আছে পাকিস্তান। 
 
২-১ ব্যবধানে সিরিজ জিতলে তিন বেড়ে বাংলাদেশের পয়েন্ট হবে ৭৯। আর এ ক্ষেত্রে পাকিস্তানের পয়েন্ট কমে হবে ৯৩।
 
পাকিস্তানের বেলায়ও অবস্থাটা একইরকম। এই সিরিজ জিতলেও র‌্যাঙ্কিং টেবিলে অবস্থানের কোনো পরিবর্তন হবে না তাদের।
 
বাংলাদেশকে হোয়াইটওয়াশ করতে পারলে ১০১ পয়েন্ট নিয়ে ষষ্ঠ স্থানে থাকা ইংল্যান্ডের সঙ্গে ব্যবধান কমাতে পারবে পাকিস্তান। আর ২-১ ব্যবধানে সিরিজ জিতলে আজহার আলির দলের পয়েন্ট আগের সেই ৯৫-ই থেকে যাবে। 
 
১২২ পয়েন্ট নিয়ে এই মুহূর্তে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে অস্ট্রেলিয়া। এরপর ভারত (১১৬ পয়েন্ট), দক্ষিণ আফ্রিকা (১১২ পয়েন্ট), শ্রীলঙ্কা (১০৮ পয়েন্ট) ও নিউ জিল্যান্ডের (১০৭ পয়েন্ট) অবস্থান। 
 
আগামী বিশ্বকাপ হতে পারে ১০ দলের। আর এটা হলে ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের প্রথম আটটি দল সরাসরি মূল পর্বে খেলবে। বাকি দুটি স্থানের জন্য সহযোগী দেশগুলোর সঙ্গে লড়াই করতে হবে র‌্যাঙ্কিংয়ের নীচের দিকে থাকা দলগুলোকে। 
 
এই কারণেই র‌্যাঙ্কিং পয়েন্ট বাড়িয়ে নেওয়া এবং র‌্যাঙ্কিংয়ে উন্নতি করাটা সব দলের জন্যই বেশ গুরুত্বপুর্ণ, বিশেষ করে র‌্যাঙ্কিংয়ের নীচের দিকে থাকা দলগুলোর জন্য।

আগামী শুক্রবার মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে হবে বাংলাদেশ-পাকিস্তানের প্রথম ওয়ানডে। একই মাঠে দ্বিতীয় ওয়ানডেটি হবে আগামী রোববার। আগামী বুধবার সিরিজের তৃতীয় ও শেষ ওয়ানডেটিও এই একই মাঠে হবে।