আইসিসি থেকে পদত্যাগের গুজব উড়িয়ে দিলেন কামাল

ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগের খবরকে ‘গুজব’ উড়িয়ে দিয়েছেন আ হ ম মুস্তফা কামাল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 21 March 2015, 02:48 PM
Updated : 21 March 2015, 02:48 PM

বাংলাদেশ-ভারত মেলবোর্নের কোয়ার্টার-ফাইনালে বিতর্কিত আম্পায়ারিংয়ের পর আইসিসির কড়া সমালোচনা করেন সংস্থাটির সভাপতি কামাল। আইসিসিকে (আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল) এখন ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলেরই নামান্তর বলে ক্ষোভ প্রকাশ করে প্রয়োজনে পদত্যাগ করার কথাও জানান তিনি।

পরে আইসিসির সভাপতির পদ থেকে পরিকল্পনা মন্ত্রী কামালের সরে দাঁড়ানোর খবর অনলাইনে সামাজিক যোগাযোগের মাধ্যমগুলোয় ছড়িয়ে পড়লে পরিকল্পনা মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকতা তাপস চন্দ্র বসু সাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে ওই খবরকে ‘গুজব’ বলে উল্লেখ করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, আইসিসি সভাপতির পদত্যাগের যে খবর বেরিয়েছে, সেটা সত্য নয়। মুস্তফা কামাল নিজেই তা নিশ্চিত করেছেন।

গত বৃহস্পতিবার অস্ট্রেলিয়ার মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে ভারতের কাছে ১০৯ রানে হারে বাংলাদেশ। অন্য অনেকের মতো আইসিসি সভাপতি মুস্তফা কামালও বাংলাদেশের হারের জন্য আম্পায়ারদের পক্ষপাতমূলক আচরণকেই দায়ী করেন। আম্পায়াররা বাংলাদেশকে হারাতে প্রস্তুতি নিয়ে নেমেছিল উল্লেখ করে কামাল আইসিসিকে ‘ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল’ বলে অ্যাখ্যা দেন। প্রয়োজনে আইসিসির সভাপতির পদ থেকে পদত্যাগ করার কথাও বলেন তিনি।

"আইসিসি মানে ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিল হয়ে গেছে। আমি ইন্ডিয়ান ক্রিকেট কাউন্সিলের সভাপতি নই। পরবর্তী বোর্ড মিটিংয়ে আমি এটা তুলব।"

মুস্তফা কামালের মন্তব্যের বিপরীতে আইসিসি শুক্রবার দেওয়া এক বিবৃতিতে আম্পায়ারদের সিদ্ধান্তের পক্ষেই 'সাফাই' গায়। ম্যাচের মোড় ঘুরিয়ে দেওয়া সিদ্ধান্তটি আম্পায়ারদের ‘ফিফটি-ফিফটি কল’ ছিল উল্লেখ করে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি।

আইসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা ডেভিড রিচার্ডসন ওই বিবৃতিতে মুস্তফা কামালের মন্তব্যকে 'দুর্ভাগ্যজনক' বলে আখ্যা দেন।