মিসবাহর কাছে মধুর এক জয়

জিম্বাবুয়ের বিপক্ষে কষ্টে পাওয়া জয়টি পাকিস্তান দলের কাছে এখন অনেক মধুর। এই জয় দিয়েই বিশ্বকাপে ঘুরে দাঁড়াল তারা। ম্যাচ শেষের প্রতিক্রিয়ায় অধিনায়ক মিসবাহ সেই আনন্দের কথাই জানিয়েছেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 March 2015, 03:50 PM
Updated : 1 March 2015, 03:50 PM

রোববার অস্ট্রেলিয়ার ব্রিসবেনের গ্যাবায় জিম্বাবুয়েকে ২০ রানে হারায় পাকিস্তান।

টুর্নামেন্টে টিকে থাকতে জয়টি খুব দরকার ছিল পাকিস্তানের। তবে টস জিতে ব্যাট করতে নামার পর শুরুটা খুব একটা ভালো করতে পারেনি দলটি। পরে মিসবাহ আর ওয়াহাব রিয়াজের দৃঢ়তায় আর ৫০ ওভারে ৭ উইকেট হারিয়ে ২৩৫ রান তোলে তারা।

শেষ পর্যন্ত অবশ্য বোলাররা ভালো করায় জয় নিয়ে মাঠ ছাড়ে পাকিস্তান। ৪৯.২ ওভারে ২১৫ রানেগুটিয়ে যায় জিম্বাবুয়ে।

জয়ের পর মাঠে মিসবাহর উদযাপনেই মিশে ছিল দলে স্বস্তি ফেরার বিষয়টি। দুই সতীর্থকে জড়িয়ে ধরে হাঁফ ছেড়ে বাঁচার একটা ভঙ্গি করেন মিসবাহ।

ম্যাচ শেষেও সেই হাঁফ ছাড়ার কথা বলেন পাকিস্তানের অধিনায়ক।

“আপনি চিন্তা করতে পারবেন না, আমরা কত খুশি হয়েছি।”

এই স্বস্তি আর অতি আনন্দের কারণটাও ব্যাখ্যা করেন মিসবাহ।

“আসলেই এটা খুব কঠিন ছিল। কারণ আমাদের জন্য এটা ছিল- হয় করো, নয় মরো ধরণের। আমরা অবশ্যই ‘জিততে হবে’ এমন অবস্থায় ছিলাম। ম্যাচটি হারলে আমরা টুর্নামেন্ট থেকে ছিটকেও পড়তে পারতাম।”

পাকিস্তান জয় পেলেও ম্যাচ শেষে প্রশ্ন ওঠে, জিম্বাবুয়ের মতো একটি দলের বিপক্ষে এমন হারতে হারতে কেন জিততে হলো তাদের। মিসবাহ নিজে আর ওয়াহাব রিয়াজ ছাড়া আর কেউ বলার মতো কোনো স্কোর করতে পারেনি। এটা কেন হলো? গ্যাবার উইকেটের ওপরই এর দায় চাপালেন মিসবাহ।

“পিচ সহজ ছিল না। …এটা দুই গতির উইকেট। আমি যখন উইকেটে গেলাম, দেখলাম এটা সত্যি স্ট্রাইক পরিবর্তন করার জন্য কঠিন। ভাবছিলাম, ২৫০ থেকে ২৬০ রান করতে পারলেই লড়াই করার মতো হবে।”

যেটা আশা করেছিলেন, তা হয়নি। আশার চেয়ে ২০/৩০ রান কমই করতে পেরেছে মিসবাহর দল। তবে বোলাররা সেটা পুষিয়ে দিতে পেরেছে বলেই মনে করেন তিনি।

“আমাদের ৫ জন নিয়মিত বোলার ছিল। …আজ (রোববার) ফাস্ট বোলাররা যেমন বোলিং করেছে, তাতে তাদের কৃতিত্ব দিতে হবে।”

সবকিছুর পরও একটি বিষয়ে মিসবাহ নিশ্চিত-ব্যাটিংয়ে পাকিস্তানকে আরও উন্নতি করতে হবে। অন্য বড় দলগুলো তিনশর বেশি রান পাচ্ছে। এখন পর্যন্ত তার দলের ব্যাটিং বিভাগ এই কৃতিত্ব দেখাতে পারেনি বলে একটু দুশ্চিন্তাতেই আছেন মিসবাহ।