কোচের পরিকল্পনায় ছিলেন জুবায়ের

চন্দিকা হাথুরুসিংহে মনে করেন, অস্ট্রেলিয়ায় দারুণ কার্যকর হন লেগস্পিনাররা। তাই বাংলাদেশের কোচের পরিকল্পনায় ছিল বিশ্বকাপ দলে সুযোগ না পাওয়া জুবায়ের হোসেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2015, 12:39 PM
Updated : 7 Jan 2015, 01:30 PM

বিশ্বকাপ দলে সাকিব আল হাসানের সঙ্গে আরো দুই বাঁ-হাতি স্পিনার তাইজুল ইসলাম ও আরাফাত সানির ওপর ভরসা রাখেন নির্বাচকরা। প্রধান নির্বাচক ফারুক আহমেদ জানিয়েছিলেন, অভিজ্ঞতার অভাবে দলে জায়গা হয়নি গত জিম্বাবুয়ে সিরিজে অভিষেকেই চমক দেখানো জুবায়েরের।

বুধবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে সংবাদ সম্মেলনে হাথুরুসিংহে বলেন, “জুবায়ের দলে থাকলে আমার ভালো লাগতো। অস্ট্রেলিয়ায় লেগস্পিনাররা খুবই কার্যকর হয়।”

অস্ট্রেলিয়ার ঘরোয়া ক্রিকেট দল নিউ সাউথ ওয়েলস ও বিগ ব্যাশ লিগের দল সিডনি থান্ডারের কোচ ছিলেন হাথুরুসিংহে। সেখানকার কন্ডিশন সম্পর্কে খুব ভালো ধারণাই আছে তার। তিনি জানান, শেষ চার বছর ধরে দেখেছেন, অস্ট্রেলিয়ার প্রতিটি রাজ্য দল একজন করে লেগস্পিনার রাখার চেষ্টা করে।

“এটা সত্য, আমি তাকে দলে রাখার কথা বলেছিলাম। লেগস্পিনাররা উইকেট নিতে পারে। সে উইকেট নেয়ার জন্য আমাদের অ্যাটাকিং অপশন হিসেবে পরিকল্পনায় ছিল।”

বাংলাদেশের কোচ জানান, কোনো ম্যাচে তিন বাঁহাতি স্পিনারের খেলার সম্ভাবনা খুব কম।

“ওরা দুই জনই (আরাফাত, তাইজুল) ভালো খেলোয়াড়, তবে ভিন্ন বিকল্প থাকলে আমার ভালো লাগতো। লেগস্পিনার আমাদের ভালো ‘অ্যাটাকিং অপশন’ হতে পারতো।”

ঢাকা প্রিমিয়ার লিগে কয়েকজনের পারফরম্যান্সে খুশি বলে জানান হাথুরুসিংহে। তবে জুবায়ের মাত্র একটি ম্যাচ খেলার সুযোগ পাওয়ায় একটু হতাশই তিনি।

জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট ও ওয়ানডে অভিষেক হওয়া জুবায়েরের আন্তর্জাতিক ক্রিকেটের চ্যালেঞ্জ নেয়ার অভিজ্ঞতা কম বলে তাকে বাদ দেয়ার সিদ্ধান্ত নেওয়া সহজ হয় নির্বাচকদের। আর বিশ্বকাপ দলে লেগস্পিনে বিকল্প হিসেবে অলরাউন্ডার সাব্বির রহমান আছেন।

দল ঘোষণার দিন ফারুক বলেছিলেন, "ছেলেটা এত প্রতিভাবান। এত তাড়াতাড়ি দলে ঢুকিয়ে দিলে তা ওর ক্যারিয়ারের জন্যই ঝুঁকি হয়ে যাবে। তখন আমরা তাকে খেলোয়াড় হিসেবে হারাতে পারি।"

এ পর্যন্ত মাত্র দুটি ওয়ানডে খেলে ৪টি উইকেট নেন এই লেগস্পিনার।