অস্ট্রেলিয়ার অধিনায়ক সমস্যা

ভারতের বিপক্ষে সিরিজের মাঝপথে মাইকেল ক্লার্কের চোট সমস্যায় ফেলেছে অস্ট্রেলিয়ার নির্বাচকদের। ক্লার্কের অনুপস্থিতিতে সিরিজের বাকি ম্যাচগুলোর জন্য কাকে অধিনায়ক করবেন, সেই সিদ্ধান্ত নিতে পারছেন না তারা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 Dec 2014, 03:54 PM
Updated : 14 Dec 2014, 03:54 PM

গত শনিবার ফিল্ডিং করার সময় বল ধরতে গিয়ে পেশিতে চোট পেয়ে মাঠ ছেড়ে যান ক্লার্ক। পরে নিজেই সংবাদ সম্মেলনে জানান, আহত জায়গার স্ক্যান রিপোর্ট ভালো নয়।

এই সিরিজের বাকি তিন টেস্টে তো বটেই, এমনকি ভবিষ্যতে আর খেলতে পারবেন কি না; সেটা নিয়েও শঙ্কা প্রকাশ করেন ক্লার্ক নিজেই। এরপরেই ক্রিকেট অস্ট্রেলিয়া অধিনায়ক নির্বাচন নিয়ে ভাবনায় পড়ে।

সিরিজের মাঝপথে অধিনায়ক কোনো কারণে খেলতে না পারলে যেকোনো দলেই সাধারণত সহ-অধিনায়কই দায়িত্ব পান। ভারতের বিপক্ষে অ্যাডিলেইড টেস্টেও ক্লার্ক মাঠ ছাড়ার পর অস্ট্রেলিয়াকে নেতৃত্ব দেন সহ-অধিনায়ক হ্যাডিন। দায়িত্বটা ভালোভাবেই পালন করেন তিনি। পঞ্চম ও শেষ দিনে গড়ানো নাটকীয় ম্যাচে ৪৮ রানে জেতে অস্ট্রেলিয়া।

হ্যাডিনের এই নেতৃত্বগুণে দারুণ খুশি অস্ট্রেলিয়ার কোচ ড্যারেন লেম্যান। এই উইকেটরক্ষকের প্রশংসা করতে গিয়ে তিনি বলেন, হ্যাডিন তার অভিজ্ঞতা এবং ক্রিকেট জ্ঞান ম্যাচের শেষ দিনে যেভাবে প্রয়োগ করল, তাতে তিনি মুগ্ধ।

স্বাভাবিকভাবেই আগামী বুধবার শুরু হতে যাওয়া ব্রিসবেন টেস্টে হ্যাডিনের নেতৃত্ব নিয়ে প্রশ্ন ওঠার অবকাশ ছিল না। কিন্তু হ্যাডিনের বয়স আর ক্রিকেট অস্ট্রেলিয়ার ভবিষ্যতের ভাবনাই তৈরি করেছে সমস্যা।

ক্লার্ক যদি আসলেই আর খেলায় ফিরতে না পারেন, তখন দলটিকে বিকল্প অধিনায়ক নিয়ে ভাবতেই হবে। বর্তমানে ৩৭ বছর বয়সী হ্যাডিন ক্লার্কের শূন্যতা পূরণ করলেও এতে স্থায়ী সমাধান হচ্ছে না।

এখনই সেই স্থায়ী সমাধানের দিকে এগোতে শুরু করবে, নাকি আপাতত হ্যাডিনকে দিয়েই চালিয়ে যাবে-এটা নিয়েই ভাবছে অস্ট্রেলিয়ার দলের কর্তা ব্যক্তিরা।

লেম্যান এখনই কোনো চূড়ান্ত মত দিতে চান না। তবে রোববার তার বলা কথায় মিলছে নতুন অধিনায়ক নির্বাচনের ইঙ্গিত।

"আমাদের দিক থেকে নির্বাচক হিসেবে আমরা এ নিয়ে কাজ করব এবং তারপর বোর্ডের কাছে যাব। দেখব তারা কি বলে।"