বছরের প্রথম জয়ের অপেক্ষায় মাশরাফি

চলতি বছরে এখনো ওয়ানডেতে জয়শূন্য বাংলাদেশ। জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ওয়ানডেতেই বছরের প্রথম জয়টি পেতে চান দলের অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Nov 2014, 11:04 AM
Updated : 20 Nov 2014, 12:43 PM

এ বছর ১৩টি ওয়ানডে খেলে ১২টিতেই হারে বাংলাদেশ। অন্য ম্যাচটি পরিত্যক্ত হয়। জেতার মতো অবস্থানে থেকেও বেশ কয়েকটি ম্যাচ হারে দলটি।

একই ম্যাচে ব্যাটিং ও বোলিংয়ে ভালো করতে পারেনি বাংলাদেশ। তাই ওয়ানডেতে নিজেদের সর্বোচ্চ ৩২৬ রান করেও পাকিস্তানের কাছে হারতে হয় তাদের। আবার ভারতকে মাত্র ১০৫ রানে অলআউট হরেও হার এড়াতে পারেনি স্বাগতিকরা।

ওয়ানডেতে চলতি বছর কোনো ম্যাচ না জেতা বাংলাদেশের সামনে এবার ৫-০ ব্যবধানে সিরিজ জয়ের চাপ। মাশরাফি জানান, আপাতত প্রথম ম্যাচের দিকেই তাদের মনোযোগ।

“টেস্টে সবাই ভালো খেলেছে বলেই ব্যবধান ৩-০ হয়েছে। সত্যি বলতে, আমি এখনই ৫-০ ব্যবধান চিন্তা করছি না। প্রথম ম্যাচটি আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ।”

“প্রথম ম্যাচটি যদি ভালো করে জিততে পারি, তাহলে সব কিছু ওপেন হয়ে যাবে। একটা ম্যাচ জিতলে কি করতে হবে তা বোঝা যাবে”, যোগ করেন ওয়ানডের জন্য বাংলাদেশের পৃথক এই অধিনায়ক।
প্রথম তিন ম্যাচ জিতে আগে সিরিজ নিশ্চিত করার লক্ষ্য মাশরাফির।
“এই বছর ওয়ানডেতে আমাদের ভালো যায়নি, অনেকে অনেক কিছু চিন্তা করতে পারে। এই বছর আমরা কিছু ‘ক্লোজ’ ম্যাচ হেরেছি। উদ্দেশ্য থাকবে ওই ধরণের ম্যাচগুলো এবার যেন জিতি।”
২০১৪ সালে যে ১৯টি দল ওয়ানডে খেলেছে তার মধ্যে বাংলাদেশ, কানাডা ও হংকংই কেবল কোনো জয় পায়নি। আফগানিস্তানের কাছে হারের লজ্জায়ও পড়তে হয় বাংলাদেশের। ভারতের বিপক্ষে বাংলাদেশের ৫৮ রান ওয়ানডেতে এ বছরের সর্বনিম্ন।
শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হবে প্রথম ওয়ানডে। এই মাঠে ১৫টি ওয়ানডে খেলে সাতটিতেই জিতে বাংলাদেশ। স্বাগতিকরা হারে ছয়টিতে বাকি দুটি ম্যাচ পরিত্যক্ত হয়।