লারার পাশে রামদিন

বাংলাদেশের বিপক্ষে ১৬৯ রানের দুর্দান্ত ইনিংস খেলে ওয়েস্ট ইন্ডিজের ব্যাটিং কিংবদন্তি ব্রায়ান লারাকে স্পর্শ করেছেন দিনেশ রামদিন। দেশের পক্ষে ওয়ানডেতে তৃতীয় সর্বোচ্চ রানের ইনিংসটি এখন যৌথভাবে এই দুজনের।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 August 2014, 02:29 AM
Updated : 26 August 2014, 02:55 AM

১৯৯৫ সালে শারজায় শ্রীলঙ্কার বিপক্ষে ১২৯ বলে ১৬৯ রানের অসাধারণ ইনিংস খেলেছিলেন লারা। সোমবার বাংলাদেশের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে নিজের দ্বিতীয় শতকে সাবেক এই অধিনায়ককে পাশে বসেন রামদিন।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে সর্বোচ্চ রানের ইনিংস দুটি খেলেন ভিভ রিচার্ডস। ১৯৮৪ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ১৮৯ রানের ইনিংসটি এখনো সর্বোচ্চ। আর তিন বছর পর শ্রীলঙ্কার বিপক্ষে তিনি খেলেন ১৮১ রানের আরেকটি চমৎকার ইনিংস।

চলতি বছরটি দারুণ কাটছে রামদিনের। প্রথম ওয়ানডেতে শতকটিও এই বছরই পেয়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে গত মার্চে তিনি করেছিলেন ১২৮ রান।
রামদিনের সঙ্গে ড্যারেন ব্র্যাভোর শতকে বাংলাদেশের বিপক্ষে ৭ উইকেটে ৩৩৮ রান করে ওয়েস্ট ইন্ডিজ।

সোমবার সেন্ট কিটসের ওয়ার্নার পার্কে পঞ্চম ওভারেই ক্রিজে আসেন রামদিন। এসেই খেলতে থাকেন চমৎকার সব শট। তার আক্রমণাত্মক ব্যাটিংয়েই অতিথিদের বোলিং পরিকল্পনা এলোমেলো হয়ে যায়।

রামদিনের দৃঢ়তা ভরা ১২১ বলের ইনিংসটি সাজানো ১১টি ছক্কা ও ৮টি চারে।

মাত্র একটি ছক্কার জন্য হ্যাভিয়ার মার্শালের রেকর্ড ভাঙতে পারেননি রামদিন। ২০০৮ সালে কানাডার বিপক্ষে ওয়েস্ট ইন্ডিজের সর্বোচ্চ ১২টি ছক্কা হাঁকান তিনি।

তবে রামদিনের সঙ্গে ড্যারেন ব্র্যাভোও আক্রমণাত্মক ব্যাটিং করায় এক ম্যাচে সর্বোচ্চ ছক্কার নিজেদের রেকর্ড নতুন করে লিখেছে ওয়েস্ট ইন্ডিজ। ২০০৮ সালে কানাডার বিপক্ষে ১৪টি ছক্কা ছিল তাদের রেকর্ড। বাংলাদেশের বিপক্ষে এসেছে ১৯টি ছক্কা।

পঞ্চম ওভারে গড়ে ওঠা তৃতীয় উইকেট জুটি ভাঙে ৪৩তম ওভারে। এই সময়ে তৃতীয় উইকেটে সর্বোচ্চ- ২৫৮ রানের রেকর্ড গড়েন রামদিন-ব্র্যাভো।

আগের রেকর্ডটি ছিল হাশিম আমলা ও এবি ডি ভিলিয়ার্সের অধিকারে। গত বছর জোহানেসবার্গে পাকিস্তানের বিপক্ষে ২৩৮ রান করেন এই দুজনে।

তৃতীয় উইকেটে ওয়েস্ট ইন্ডিজের এটাই প্রথম দ্বিশতক রানের জুটি। আগের সর্বোচ্চ ছিল অবিচ্ছিন্ন ১৯৫ রান। ১৯৮৩ সালে জিম্বাবুয়ের বিপক্ষে এই জুটি গড়েছিলেন গর্ডন গ্রিনিজ ও ল্যারি হোমস।

ওয়েস্ট ইন্ডিজের পক্ষে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের রেকর্ডও নিজেদের করে নিয়েছেন রামদিন-ব্র্যাভো। আগের রেকর্ডটি ছিল শিবনারায়ণ চন্দরপল ও কার্ল হুপারের অধিকারে। ১৯৯৯ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে চতুর্থ উইকেটে ২২৬ রানের জুটি গড়েছিলেন এই দুজনে।