গেইল-লুইস ঝড়ে উইন্ডিজের জয়

ক্রিস গেইল ও এভিন লুইসের ঝড়ো ব্যাটিংয়ে বড় ইনিংসের সম্ভাবনা জাগলেও বাকিদের ব্যর্থতায় তা হয়নি। তবে বোলারদের নৈপুণ্যে ইংলিশ ব্যাটসম্যানদের আটকে দিয়ে সফরের একমাত্র টি-টোয়েন্টি জিতে নিয়েছে ওয়েস্ট ইন্ডিজ। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2017, 10:03 PM
Updated : 16 Sept 2017, 10:05 PM

চেস্টার-লি-স্ট্রিটে শনিবার ম্যাচটি ২১ রানে জিতেছে সফরকারীরা। টস হেরে ব্যাট করতে নেমে ৯ উইকেটে ১৭৬ রান করে ওয়েস্ট ইন্ডিজ। জবাবে ১৯.৩ ওভারে ১৫৫ রানে গুটিয়ে যায় ইংলিশদের ইনিংস।

প্রথম বলেই জেসন রয়কে হারিয়ে ধাক্কা খায় ইংল্যান্ড। অ্যালেক্স হেলসের ব্যাটে প্রাথমিক ধাক্কা কাটিয়ে উঠলেও পরপর তিন ওভারে হেলস, রুট ও অধিনায়ক মর্গ্যান ফিরে গেলে আর লড়াই-ই করতে পারেনি স্বাগতিকরা।

উদ্বোধনী ব্যাটসম্যান হেলস ১৭ বলে ৮টি চার ও ১টি ছক্কায় ৪৩ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করতে ২৭ বল খেলেন জস বাটলার।

দলকে জয়ের লক্ষ্যে পৌঁছে দিতে বল হাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন কেসরিক উইলিয়ামস ও কার্লোস ব্র্যাথওয়েইট। তিনটি করে উইকেট নেন তারা।  তবে ম্যাচ সেরা হন চার ওভারে মাত্র ১৫ রান খরচায় দুই উইকেট নেওয়া সুনিল নারিন।

এর আগে মারমুখী ব্যাটিংয়ে বড় ইনিংসের শক্ত ভিত গড়েন গেইল ও লুইস। ১০ ওভারে মাত্র এক উইকেট হারিয়ে দলীয় স্কোর ছাড়িয়ে যায় ১০০। কিন্তু দুর্দান্ত শুরু সুযোগ কাজে লাগাতে পারেনি পরের ব্যাটসম্যানেরা।

২১ বলে ৩টি চার ও ৪টি ছক্কায় ৪০ রান করে গেইল সপ্তম ওভারে রান আউট হয়ে যাওয়ার পর বড় ইনিংসের সম্ভাবনা ভালোমতোই টিকে ছিল লুইসের ব্যাটে। কিন্তু একাদশ ওভারের প্রথম বলে দলীয় স্কোর ১০৬ রানে এই বাঁ-হাতি ব্যাটসম্যান এবং পঞ্চম বলে মারলন স্যামুয়েলসের উইকেট লিয়াম প্লানকেট তুলে নিলে খেই হারায় দলটি।

দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন তিনি। ২৮ বলের ইনিংসে ৬টি চার ও ৩টি ছক্কা হাঁকান লুইস।

বাকিদের মধ্যে একমাত্র রোভম্যান পাওয়েল চেষ্টা করলেও ইনিংস বড় করতে পারেননি। ১৯ বলে ১টি চার ও ২টি ছক্কায় ২৮ রান করেন তিনি।

অতিথিদের ইনিংস বড় হতে না দেওয়ার মূল কৃতিত্ব লিয়াম প্লানকেট ও আদিল রশিদের। তিনটি করে উইকেট নেন দুজন।

শেষ পর্যন্ত অবশ্য ওই স্কোরই জয়ের জন্য যথেষ্ট প্রমাণ করে গত বছর কলকাতায় এই ইংল্যান্ডকে হারিয়েই টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতা উইন্ডিজ।

সংক্ষিপ্ত স্কোর:

ওয়েস্ট ইন্ডিজ: ২০ ওভারে ১৭৬/৯ (গেইল ৪০, লুইস ৫১, স্যামুয়েলস ১০, ওয়াল্টন ১৩, পোলার্ড ৬, পাওয়েল ২৮, ব্র্যাথওয়েইট ২, নারিন ২, নার্স ১৩*, টেইল ১, উইলিয়ামস ২*; উইলি ০/২০, রুট ০/১১, কুরান ১/৪৬, জর্ডান ১/৪৬, প্লানকেট ৩/২৭, রশিদ ৩/২৫)

ইংল্যান্ড: ১৯.৩ ওভারে ১৫৫ (রয় ০, হেলস ৪৩, রুট ১৭, মর্গ্যান ২, বাটলার ৩০, বেয়ারস্টো ২৭, রশিদ ১, উইলি ১, প্লানকেট ১৮, জর্ডান ৬, কুরান ১*; টেইলর ১/৪০, উইলিয়ামস ৩/৩৫, ব্র্যাথওয়েইট ৩/২০, নারিন ২/১৫, নার্স ১/২৩, পোলার্ড ০/১৭)

ফল: ওয়েস্ট ইন্ডিজ ২১ রানে জয়ী

ম্যাচ সেরা:  সুনিল নারিন