চার অর্ধশতকে দক্ষিণ আফ্রিকার দিন

প্রথম চার ব্যাটসম্যানের অর্ধশতকে সেঞ্চুরিয়ন টেস্টের প্রথম দিনটি নিজেদের করে নিয়েছে দক্ষিণ আফ্রিকা। দলকে এগিয়ে নিচ্ছেন ছন্দে ফেরার লড়াইয়ে থাকা জেপি দুমিনি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 August 2016, 05:29 PM
Updated : 6 Dec 2016, 01:26 PM

দ্বিতীয় টেস্টের প্রথম দিনের খেলা শেষে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ ৩ উইকেটে ২৮৩ রান। দুমিনি ৬৭ ও অধিনায়ক ফাফ দু প্লেসি ১৩ রানে ব্যাট করছেন।

শনিবার সুপারস্পোর্ট পার্কে টস হেরে ব্যাট করতে নেমে স্টিভেন কুক ও কুইন্টন ডি ককের ব্যাটে দারুণ সূচনা পায় দক্ষিণ আফ্রিকা। উদ্বোধনী জুটির দৃঢ়তায় কোনো উইকেট না হারিয়ে ১০০ রান করে প্রথম সেশন শেষ করে স্বাগতিকরা।

দ্বিতীয় সেশনে ডি কককে ফিরিয়ে প্রথম সাফল্য এনে দেন নেইল ওয়াগনার। ১১৪ বলে ১৫টি চারে ৮১ রান করেন দক্ষিণ আফ্রিকার উইকেটরক্ষক-ব্যাটসম্যান। তার বিদায়ে ভাঙে ১৩৩ রানের জুটি। ২০১৩ সালের পর টেস্টে এটাই তাদের প্রথম শতরানের জুটি।  

এরপর বেশিক্ষণ টিকেননি অন্য উদ্বোধনী ব্যাটসম্যান কুকও। ডগ ব্রেসওয়েলের বলে কেন উইলিয়ামসনের ক্যাচে পরিণত হওয়ার পর তিনি করেন ৫৬ রান।

দ্রুত দুই উইকেট হারানো দক্ষিণ আফ্রিকা প্রতিরোধ গড়ে হাশিম আমলা ও দুমিনির ব্যাটে। তৃতীয় উইকেটে এই দুই জনে গড়েন ৯৫ রানের জুটি। সেঞ্চুরিয়নে টানা চতুর্থ আর সব মিলিয়ে ১৫ ইনিংসে একাদশবার পঞ্চাশ বা তার বেশি রান পাওয়া আমলা ফিরেন ৫৮ রান করে।

দ্বিতীয় নতুন বলে দুমিনি আর অধিনায়ক দু প্লেসির পরীক্ষা নেন নিউ জিল্যান্ডের বোলাররা। তবে কোনো সাফল্য আসেনি তাদের। সারাটা দিনই তাদের প্রায় এমন কেটেছে। সুইং বোলিংয়ে অসংখ্যবার কানা নিয়েছে কিন্তু মিলেছে মোটে তিন উইকেট। ক্যাচ হাতছাড়া করে হতাশা আরও বাড়িয়েছেন ফিল্ডাররা।

সংক্ষিপ্ত স্কোর:

দক্ষিণ আফ্রিকা: ৮৮ ওভারে ২৮৩/৩ (কুক ৫৬, কক ৮২, আমলা ৫৮, দুমিনি ৬৭*, দু প্লেসি ১৩*; সাউদি ২১-৩-৭৪-০, বোল্ট ১৯.৪-৪-৫৩-০, ব্রেসওয়েল ১৭.২-৫-৬৫-১, স্যান্টনার ৮-১-৩৩-০, ওয়াগনার ২২-৪-৫১-২)