ক্রিকেট উৎসবের সেরা টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ

শের-ই-বাংলার সুবজ ঘাসে রচিত হয়েছে আনন্দ-বেদনার অসংখ্য কাব্য। সোমবার প্রথমবারের মত সম্ভবত দেখা গেল বিজয় মিছিল। পড়ন্ত বিকেলে ‘টাঙ্গাইল, টাঙ্গাইল’ বলে গলা ফাটাল এক দল কিশোর। জাতীয় স্কুল ক্রিকেটের শিরোপা জিতে এই আনন্দ মিছিল টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 June 2016, 07:16 PM
Updated : 27 June 2016, 07:16 PM

প্রাইম ব্যাংক ইয়াং টাইগার্স জাতীয় স্কুল টুর্নামেন্টের এবারের চ্যাম্পিয়ন টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ। তুমুল প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ফাইনালে তারা ৩ উইকেটে হারায় দিনাজপুর হাই স্কুলকে।

বাংলাদেশের সবচেয়ে বড় ক্রিকেট উৎসব এই স্কুল টুর্নামেন্ট। ৫৩৪টি স্কুল অংশ নেয় এবারের ক্রিকেট-যজ্ঞে। খেলেছে প্রায় ১১ হাজার খুদে ক্রিকেটার। চার মাসে দেশের বিভিন্ন ভেন্যুতে ম্যাচ হয়েছে মোট ৯৬৫টি।

গত ফেব্রুয়ারিতে শুরু টুর্নামেন্টে স্কুলগুলো শুরুতে খেলেছে জেলা পর্যায়ে। জেলার চ্যাম্পিয়নরা উঠে এসেছে বিভাগীয় পর্যায়ে। বিভাগীয় চ্যাম্পিয়নদের নিয়ে গত ২১ জুন থেকে শুরু হয় জাতীয় পর্যায়। যেটির শেষ স্বপ্নের ‘হোম অব ক্রিকেটে’ ফাইনাল দিয়ে।

ফাইনালে টস জিতে ব্যাটিংয়ে নামা দিনাজপুর হাই স্কুল ৪৭.৪ ওভারে গুটিয়ে যায় ১৩৩ রানে। ৪৫ রানে ৬ উইকেট হারানো দলকে উদ্ধার করে লোয়ার অর্ডার। নয়ে নেমে সর্বোচ্চ ৩২ রান করে সজিব কামাল; আটে নেমে অধিনায়ক রাজন হোসেন ২৮।

৩ করে উইকেট নেয় টাঙ্গাইলের রিফাত হেসেন ও সুমন মিয়া।

রান তাড়ায় বিপাকে পড়ে যায় টাঙ্গাইলের স্কুলটিও। ৪৯ রানে হারিয়ে বসে ৫ উইকেট। বোলিংয়ের নায়ক রিফাত ব্যাট হাতেও হয়ে ওঠে দলের উদ্ধারকর্তা। সাতে নেমে অপরাজিত ৪৪ রানের পরিণত এক ইনিংস খেলে রিফাত। নয়ে নেমে অন্তর ইসলাম অপরাজিত থেকে যায় ২৪ রানে।

টাঙ্গাইল জয় পায় ১১ বল বাকি থাকতে। অলরাউন্ড পারফরম্যান্সে ফাইনালের সেরা রিফাত ইসলাম।

সুদৃশ্য ট্রফির পাশাপাশি চ্যাম্পিয়ন টাঙ্গাইল স্কুল অ্যান্ড কলেজ প্রাইজমানি পায় ৫০ হাজার টাকা, সঙ্গে ক্রিকেট সরঞ্জাম। রানার্স আপ দলও ট্রফি ও ২৫ হাজার টাকার পাশাপাশি পেয়েছে ক্রিকেট সরঞ্জাম।