চট্টগ্রামের চাপকে অনুপ্রেরণা বানাতে চান তামিম

চট্টগ্রামবাসীর প্রত্যাশার চাপ ভালোমতোই টের পাচ্ছেন তামিম ইকবাল। তবে ঘরের মাঠে চাপটাকেই অনুপ্রেরণা করে নিতে চান চিটাগং ভাইকিংস অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Nov 2015, 10:49 AM
Updated : 29 Nov 2015, 10:49 AM

কাগজে-কলমে বিপিএলের অন্যতম ফেবারিট দল হলেও মাঠে নেমে এখনও পর্যন্ত খুব একটা সুবিধে করতে পারেনি চিটাগং ভাইকিংস। চার ম্যাচে হেরেছে তিনটিতে, পয়েন্ট তালিকায় অবস্থান নিচ থেকে দুই নম্বরে।

তবে ভেন্যু বদলে ভাগ্যও বদলের আশায় আছে চিটাগং। রোববার চট্টগ্রামের এমএ আজিজ স্টেডিয়ামে অনুশীলন শেষে তামিম ঘরের মাঠে ঘুরে দাঁড়ানোর আশাবাদের কথা জানালেন।

“প্রথম পর্ব খুব ভালো কাটেনি আমাদের। খুব কাছে গিয়ে কিছু ম্যাচ হেরেছি। যে ম্যাচগুলো আমাদের জেতা উচিত ছিল, সেগুলোই হেরে গেছি। তবে সেসব অতীত। এখন আমাদের ঘরের মাঠ, নিজেদের দর্শক। একটু বাড়তি সুবিধা থাকবেই। এই চারটা ম্যাচ আমাদের জন্য খুব গুরুত্বপূর্ণ। বিশেষ করে আগামীকালের ম্যাচ। জয়ে শুরু করতে চাই।”

ঘরের মাঠ যেমন বড় অনুপ্রেরণা, তেমনি প্রতাশার চাপ অনেক সময় বড় বোঝাও বটে। বিশেষ করে, দল যখন হারের ধারায়। তামিমের উত্তরটা এখানে হলো কৌশলী, “এখন তো চাপই মনে হচ্ছে। একটা ম্যাচ জিতে গেলে অনুপ্রেরণা হয়ে যাবে।”

এই ধরনের ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টে অবশ্য ‘ঘর’ বা ‘ঘরের মাঠ’ বলতে যা বোঝায়, ব্যাপারটি ঠিক আপন হয়ে ওঠে না। দেশি-বিদেশি মিলিয়ে দলের বেশির ভাগ ক্রিকেটারই এই শহরের নয়; চট্টগ্রামের দলের মালিকও। একাত্ম হওয়া তাই খুব কঠিন।

তবে তামিম তুলে ধরলেন মানসিকভাবে এগিয়ে থাকার ব্যাপারটি।

“ব্যাপারটা আসলে মানসিক। মানসিকভাবে এগিয়ে থাকা, চাঙা থাকার ব্যাপার। চিটাগং খেলছে চিটাগংয়ে, এটা বড় ব্যাপার। আর ঢাকায় যেভাবে ঢাকা দলকে সমর্থন করা হয়েছে, আমাদেরকেও এখানে সেভাবে সমর্থন জানানো হবে। ওই বাড়তি সুবিধাগুলো থাকবে। তবে দিন শেষে মাঠে ভালো খেলেই জিততে হবে।”