মুশফিকের পরিকল্পনায় মাহমুদউল্লাহর অফ স্পিন

দক্ষিণ আফ্রিকার প্রথম সাত ব্যাটসম্যানের চার জনই বাঁহাতি। তাদের বিপক্ষে কার্যকর হতে পারে মাহমুদউল্লাহ রিয়াদের অফ স্পিন। প্রথম টেস্টে তাকে খুব একটা ব্যবহার করা না হলেও ঢাকায় তার বোলিং নিয়ে বিশেষ পরিকল্পনা রয়েছে বাংলাদেশ অধিনায়ক মুশফিকুর রহিমের।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 July 2015, 11:30 AM
Updated : 29 July 2015, 11:30 AM

ড্র হওয়া চট্টগ্রাম টেস্টে দুই ইনিংস মিলিয়ে মাত্র চার ওভার বল করেন মাহমুদউল্লাহ। প্রথম ইনিংসে ৩ ওভার বল করেই অতিথিদের ৫৮ রানের উদ্বোধনী জুটি ভাঙেন তিনি। স্টিয়ান ফন জিলকে আউট করা এই অফ স্পিনার দ্বিতীয় ইনিংসে নিজের একমাত্র ওভারটি মেডেন নেন। 
 
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে বৃহস্পতিবার শুরু হবে দ্বিতীয় ও শেষ টেস্ট। তার আগের দিন সংবাদ সম্মেলনে মুশফিক জানান, মাহমুদউল্লাহকে বোলিংয়ে আনার ব্যাপারটি নির্ভর করবে ম্যাচের পরিস্থিতির ওপর। 
 
“অবশ্যই আমাদের ‘অপশন’ আছে। তাদেরও বাঁহাতি ব্যাটসম্যান আছে কয়েকজন। (চট্টগ্রাম টেস্টে) তাদের কয়েকজন অবশ্য সেট হওয়ার আগেই আউট হয়ে গেছে। ঢাকা টেস্টে এটা আমাদের পরিকল্পনায় আছে।”
 
প্রথম টেস্টের প্রথম ইনিংসে অতিথিদের দুই উদ্বোধনী ব্যাটসম্যান ডিন এলগার ও ফন জিল থিতু হওয়ার পরেই বিদায় নেন। অন্য দুই বাঁহাতি ব্যাটসম্যান জেপি দুমিনি ও কুইন্টন ডি কককে তিন বলের মধ্যে ফিরিয়ে দেন মুস্তাফিজুর রহমান। 
 
২৬ টেস্টে মাহমুদউল্লাহর উইকেট ৩৭টি, ইনিংস সেরা ৫/৫১, ম্যাচ সেরা ৮/১১০। এই অফ স্পিন অলরাউন্ডারের সামর্থ্য নিয়ে কোনো সংশয় নেই মুশফিকের। তার বিশ্বাস, আরও ভালো করার সামর্থ্য মাহমুদউল্লাহর রয়েছে।
 
“আমার ব্যক্তিগতভাবে মনে হয়, (মাহমুদউল্লাহ) রিয়াদ ভাই আরও ভালো জায়গায় বোলিং করতে পারে। আমি বিশ্বাস করি, শেষ ম্যাচের চেয়ে আরও ভালো বোলিং তিনি করতে পারেন। এটা অবশ্যই মাথায় আছে।”