সার্ভারের ত্রুটি সারাতে ভেন্ডরের সঙ্গে বসছে ডিএসই

পর পর দুদিন সার্ভারে ত্রুটির কারণে ঢাকা স্টক এক্সচেঞ্জে লেনদেন বাধাগ্রস্ত হওয়ার পর তা সারাতে ভেন্ডর প্রতিষ্ঠানসহ সংশ্লিষ্টদের নিয়ে আলোচনায় বসছে কর্তৃপক্ষ।

ফারহান ফেরদৌসবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 11:27 AM
Updated : 25 May 2015, 02:37 PM

আগের দিনের মতো সোমবারও সফটঅয়্যারের ত্রুটিতে মূল সার্ভারে পাঠানো ব্রোকারদের লেনদেনের তথ্য সমন্বয় করতে না পারায় ডিএসইতে লেনদেন নির্ধারিত সময়ের পৌনে দুই ঘণ্টা পর বেলা সোয়া ১২টায় শুরু হয়।

ডেরিভেটিভ প্রোডাক্ট, কমোডিটি ও ইটিএফ ফান্ডের লেনদেন চালুর লক্ষ্যে অটোমেশনের জন্য গত বছরের ১১ ডিসেম্বর ডিএসইতে নতুন এই সফটঅয়্যার চালু হয়। ৯৩ কোটি ৫৮ লাখ টাকা ব্যয়ে ভেন্ডর প্রতিষ্ঠান নাসদাকের কাছ থেকে এই সফটঅয়্যার কেনা হয়। নতুন সফটঅয়্যার চালুর এই প্রকল্পের ব্যবস্থাপক ছিলেন ডিএসই কর্মকর্তা নিজাম ইউ আহমেদ।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “ডিএসইর সার্ভারে ত্রুটির কারণ খতিয়ে দেখতে এবং সমাধানে ভেন্ডর প্রতিষ্ঠানসহ অন্যান্য সফটঅয়্যার কোম্পানির লেনদেন বন্ধের পর আলোচনায় বসব আমরা।”

এই দুদিনে ডিএসইর ‘সার্ভারে ত্রুটির’ মতো এ ধরনের বড় সমস্যা হয়নি জানিয়ে নিজাম বলেন, এর আগে একবার ৭০টি ব্রোকার ১৪ মিনিট লেনদেন করতে পারেনি।

এ বিষয়ে ডিএসইর সাবেক সভাপতি আহমেদ রশিদ লালী বলেন, “নতুন সফটঅয়্যার নেওয়ার পর থেকে কিছু সমস্যা হচ্ছিল। লেনদেনের শুরুতে এবং শেষ আধঘণ্টায় সিস্টেম খুব ধীর হয়ে যাচ্ছিল।”

“আমাদের ভেন্ডর এটা নিয়ে কাজ করছিল। প্রাথমিক চেষ্টায় কিছুটা গতিও ফিরে আসে। তারপর চারটা নতুন সিপিও যোগ করলে ডাটাবেজে সমস্যা দেখা দেয়।”

এভাবে লেনদেন বাধাগ্রস্ত হলে শুধু যে বিনিয়োগকারীদের ক্ষতি হয় তাই নয়, এতে দেশের বাইরেও এক ধরনের ‘খারাপ সিগনাল’ যায় বলে উল্লেখ করেন তিনি।

প্রায় শতকোটি টাকা ব্যয়ে কেনা এই সফটওয়্যারের ত্রুটির কারণ খতিয়ে সাবেক বিচারপতির নেতৃত্বে তদন্ত কমিশন গঠনের দাবি জানিয়েছেন রুহুল আমিন আকন্দ নামে একজন বিনিয়োগকারী।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “বিনিয়োগকারীরা টাকা খরচ করে হাউজে লেনদেন করতে আসে। লেনদেন না হলে আর্থিক ক্ষতি হয়। এছাড়া যারা ঋণ নিয়ে বিনিয়োগ করছে লেনদেন না হলেও তাদের প্রতিদিনই ঋণের সুদ দিতে হচ্ছে।”

আরেক বিনিয়োগকারী ফাহিম হোসেন বলেন, “লেনদেন বাড়ার পর থেকে গত এক মাস ধরে শেষ আধঘণ্টায় সফটঅয়্যার অনেক ধীরে কাজ করে। লেনদেন শেষ হতে অনেক সময় লাগে- এটা বিনিয়োগকারীদের জন্য একটি বড় সমস্যা।

সার্ভারে ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন শুরুতে দেরি হওয়ায় সোমবার বিকাল সোয়া ৪টা পর্যন্ত লেনদেন চলে।

রোববারও একই ত্রুটির কারণে ডিএসইতে লেনদেন বেলা ২টা ২০ মিনিটে শুরু হয়ে বিকাল ৪টা পর‌্যন্ত চলে।

ডিএসইতে নিয়মিত লেনদেনের সময় সকাল সাড়ে ১০টা থেকে দুপুর আড়াইটা পর্যন্ত।