পেট্রাপোলে আমদানি-রপ্তানির সময় ৩ ঘণ্টা বৃদ্ধি

আমদানি-রপ্তানির গতি বাড়তে ভারতের শুল্ক বিভাগ ও বন্দর ব্যবহারকারী ব্যবসায়ী সংগঠনগুলো দৈনিক কাজের সময় দুই ঘণ্টা বৃদ্ধি করেছে।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 20 Jan 2015, 01:49 PM
Updated : 20 Jan 2015, 01:49 PM

ফলে সকালে সীমান্তের ওপাশের আমদানি-রপ্তানি গেট সকাল ৯টার পরিবর্তে খুলবে সকাল ৭টায় এবং বন্ধ হবে সন্ধ্যা ৬টার পরিবর্তে সন্ধ্যা ৭টায়।

তবে, বেনাপোল বন্দর ও শুল্ক কর্তৃপক্ষ এই ব্যাপারে এখনও কোনো অফিসিয়াল অর্ডার করেনি বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন।

পেট্রাপোল কাস্টমস ক্লিয়ারিং এজেন্ট অ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক খোকন পাল জানান, দুই বন্দরের মধ্যে সীমান্ত বাণিজ্যে গতি আনতে আমদানি-রপ্তানি সম্প্রসারণের জন্য সীমান্ত গেট অতিরিক্ত তিন ঘণ্টা খোলা রাখার সিদ্ধান্ত হয়েছে।

“শুল্ক বিভাগ ও বন্দর কর্তৃপক্ষ সকাল ৯টার পরিবর্তে ৭টায় গেট খোলা এবং সন্ধ্যা ৬টার পরিবর্তে ৭টায় গেট বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে।”

সোমবার সকাল থেকেই ওই আদেশ কার্যকর করা হয়েছে বলে খোকন পাল জানান।

বেনাপোল চেকপোস্টে কর্মরত বন্দর পরিদর্শক ফারুকুজ্জামান বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, সোম ও মঙ্গলবার সকাল ৭টার পরপরই ওরা পণ্যবাহী ট্রাক পাঠানো শুরু করেছে।  

সোমবার সকাল থেকে সন্ধ্যা সাড়ে ৬টা পর্যন্ত ৩৯৮টি পণ্যবাহী ভারতীয় ট্রাক ও ১১৫টি নতুন গাড়ির চ্যাসিজ বন্দরে প্রবেশ করেছে।

“তবে, এই ব্যাপারে বেনাপোল বন্দর ও শুল্ক ভবন থেকে অফিসিয়াল কোনো অর্ডার আমরা এখনও পাইনি,” বলেন ফারুকুজ্জামান।

বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো শাখার সহকারী রাজস্ব কর্মকর্তা আব্দুর রহিম জানান, রোববার বিকালে ভারতের পেট্টাপোলে ওদেশের শুল্ক ও বন্দর কর্মকর্তাদের সঙ্গে বন্দর ব্যবহারকারী বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দের এক বৈঠক হয়।

“ওই বৈঠকে অতিরিক্ত সময় কাজ করার সিদ্ধান্ত হয়। বিষয়টি ভারতীয় শুল্ক কর্মকর্তারা আমাদের জানিয়েছেন,” বলেন রহিম।